৬৪ জেলায় উদ্যোক্তা তৈরি করবে বিডা

প্রকাশ: ১২ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

দেশব্যাপী উদ্যোক্তা তৈরির কার্যক্রম শুরু করেছে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। ৬৪ জেলায় আগামী দুই বছরে ২৪ হাজার উদ্যোক্তা তৈরি করার পরিকল্পনা নিয়েছে সংস্থাটি। এ জন্য ৬৪ প্রশিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ছাড়া প্রশিক্ষণের জন্য সব জেলায় অফিস খোলা হবে। সব জেলায় বিডা উদ্যোক্তাদের অপ্রচলিত পণ্য উৎপাদন ও রফতানি এবং পশ্চাৎ সংযোগ শিল্পের পণ্য উৎপাদনে উৎসাহিত করা হবে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর হোটেল র‌্যাডিসনে 'উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন' প্রকল্পের প্রশিক্ষক প্রশিক্ষণের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরেন বিডার কর্মকর্তারা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়ে বলেন, উদ্যোক্তা হতে চাইলে নিজের ওপর বিশ্বাস রাখতে হবে। চাকরি নেওয়ার জন্য নয়, চাকরি দেওয়ার মনোভাব তৈরি করতে হবে।

সালমান এফ রহমান বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের জন্য তৈরি হতে হবে। কারণ এতে বড় ধরনের চ্যালেঞ্জ ও সম্ভাবনা থাকবে। তরুণ উদ্যোক্তাদের বাংলা ও ইংরেজির পাশাপাশি অন্য একটি ভাষা শেখার পরামর্শ দিয়ে তিনি বলেন, দেশে চীন, জাপানসহ বিভিন্ন দেশের বড় কোম্পানির বিনিয়োগ বাড়ছে। বিভিন্ন শিল্পের পশ্চাৎ সংযোগ শিল্প স্থাপনের সুযোগ বাড়বে। তিনি প্রশিক্ষকদের উদ্দেশে বলেন, তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণের মাধ্যমে চাকরি দেওয়ার মনোভাব তৈরি করতে হবে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান বলেন, তরুণ উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়নের এ প্রকল্পের মাধ্যমে লাভবান হবেন তরুণরা। দেশব্যাপী গড়ে উঠবে নতুন উদ্যোক্তা। মাঠ পর্যায়ে নতুন উদ্যোক্তা তৈরি করতে প্রশিক্ষকদের কাজ করতে হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, শুধু স্বপ্ন দেখলেই হবে না, স্বপ্নের পেছনে লেগে থাকতে হবে। দেশের উন্নয়নে কাজ করতে হবে। নিজেকে গড়ে তুলতে হবে সফল উদ্যোক্তা হিসেবে। প্রশিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, এই কাজ শুধু চাকরি হিসেবে দেখলে হবে না, উদ্যোক্তা তৈরির চ্যালেঞ্জ নিতে হবে।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, তরুণ প্রজন্মকে এগিয়ে নিতে প্রশিক্ষক তৈরির এই উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী দিনে জ্ঞান ও প্রযুক্তিনির্ভর ব্যবসা বাড়বে। এ জন্য এখন থেকে তৈরি হতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, বিডার সচিব মোশাররফ হোসেন, নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন ও এলআইসিটি কনসালট্যান্ট নইমা চৌধুরী। অনুষ্ঠানে ৬৪ প্রশিক্ষককে সনদ দেওয়া হয়।