কলকাতায় বাণিজ্য সম্মেলনে এফবিসিসিআই প্রতিনিধি দল

প্রকাশ: ১৬ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

কলকাতায় বাণিজ্য সম্মেলনে এফবিসিসিআই প্রতিনিধি দল

সোমবার বাণিজ্য সম্মেলনের উদ্বোধনকালে কলকাতার মেয়র ফরহাদ হাকিম, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও সাবেক সভাপতি আবদুল মাতলুব আহমাদসহ অতিথিরা- সংগৃহীত

ভারতের বাজারে নতুন বাণিজ্যের খোঁজ নিতে কলকাতা সফরে গেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর নেতারা। গত রোববার রাতে কলকাতায় পৌঁছায় প্রতিনিধি দল।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাণিজ্য অংশীদারিত্ব বাড়াতে কলকাতায় দু'দিনব্যাপী সিডব্লিউবিটিএ ইস্টার্ন ইন্ডিয়া ট্রেড সামিটের আয়োজন করা হয়েছে। সম্মেলনে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে সংগঠনের সাবেক সভাপতি ও ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বারের সভাপতি আবদুল মাতলুব আহমাদসহ সংগঠনের একটি প্রতিনিধি দল অংশ নিয়েছে। সম্মেলনের লক্ষ্য হচ্ছে, প্রতিবেশী দেশগুলোর মধ্যে ব্যবসা সম্ভাবনার সন্ধান করা। একই সঙ্গে রফতানি পণ্যের তালিকা নিয়ে আলোচনা এবং তথ্য বিনিময় হবে।

গতকাল সোমবার কলকাতার মেয়র ও মন্ত্রী ফরহাদ হাকিম প্রধান অতিথি হিসেবে দু'দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী ড. অমিত মিত্রও অনুষ্ঠানে অংশ নেন। এতে থাইল্যান্ড, বাংলাদেশ, নেপাল, ভুটান এবং ভারতের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতারা অংশ নিচ্ছেন। কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনস (সিডব্লিউবিটিএ) সম্মেলনের আয়োজন করেছে।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সম্মেলনের উদ্বোধন শেষে বাংলাদেশের পক্ষে প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে তিনি বাংলাদেশের উদার বিনিয়োগ নীতির উল্লেখ করে বলেন, সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অবকাশ, কর অব্যাহতি, দ্বৈত কর প্রতিরোধ করাসহ নানা সুবিধা দিয়েছে। এ ছাড়া শতভাগ মালিকানাসহ পুঁজি হস্তান্তরের সুযোগ রয়েছে।