চট্টগ্রাম বন্দর থেকে দ্রুত কনটেইনার পরিবহনের দাবি

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

চট্টগ্রাম বন্দর থেকে কমলাপুর অভ্যন্তরীণ ডিপোতে (আইসিডি) কনটেইনার পরিবহনে অস্বাভাবিক বিলম্বের জন্য রেল কর্তৃপক্ষকে দায়ী করেছে ঢাকা কাস্টমস এজেন্ট অ্যাসোসিয়েশন। সংগঠনের নেতাদের অভিযোগ, কনটেইনার পরিবহনে রেলওয়ে ও বন্দর কর্তৃপক্ষের যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণ না করার কারণে বন্দরটি অচল হওয়ার উপক্রম। আইসিডি ব্যবহারকারী আমদানি অথবা রফতানিকারকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ অবস্থা নিরসনে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ তুলে ধরা হয়। রাজধানীর কমলাপুর আইসিডি বন্দরে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সংগঠনের সভাপতি শেখ মোহাম্মদ ফরিদ। সিনিয়র সহসভাপতি আবুল আহসান তালুকদার, সহসভাপতি লোকমান হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাইফুর রহমান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

সমস্যা সমাধানে চট্টগ্রাম বন্দরে কনটেইনার পৌঁছার ৩৬ ঘণ্টার মধ্যে আইসিডি বন্দরে পৌঁছানোর ব্যবস্থাসহ ১১ দফা দাবি তুলে ধরেন। তাদের অন্য দাবির মধ্যে রয়েছে- কোনো কারণে বিলম্ব ঘটলে দায়ীদের কাছ থেকেই যেন বিলম্ব মাশুল থেকে আদায় করা হয়। দিনে অন্তত ১০০ কনটেইনার বিশেষ ব্যবস্থায় সড়কপথে আইডিসি বন্দরে আনার ব্যবস্থা করা ইত্যাদি।

সংবাদ সম্মেলনে বলা হয় চীন, মালয়েশিয়া, সিঙ্গাপুর থেকে আমদানি করা যে কোনো কনটেইনার চট্টগ্রাম বন্দরে পৌঁছাতে ৫ থেকে ১০ দিন সময় লাগে। একই কনটেইনার চট্টগ্রাম বন্দর থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে আইসিডি বন্দরে পৌঁছানো সম্ভব। অথচ বর্তমানে একটি কনটেইনার চট্টগ্রাম বন্দর থেকে আইসিডি কমলাপুর পৌঁছাতে ৩০ দিনের বেশি সময় লাগছে।