বিনিয়োগ বাড়াতে আগ্রহী সিঙ্গাপুরের ব্যবসায়ীরা

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৯      

সমকাল প্রতিবেদক

বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী সিঙ্গাপুরের ব্যবসায়ীরা। এ দেশে বিনিয়োগ সম্ভাবনা খুঁজতে ঢাকায় সফরে আছে সিঙ্গাপুরের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। তারা বিভিন্ন বাণিজ্য সংগঠন ও সংস্থার সঙ্গে বৈঠক করে বিনিয়োগের সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করছে।

গতকাল রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দুই দেশের বিভিন্ন খাতের ব্যবসায়ীদের মধ্যে আলোচনা সভা ও মতবিনিময় অনুষ্ঠিত হয়। সভার আয়োজন করে এফবিসিসিআই ও সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন (এসবিএফ)। এফবিসিসিআই এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এসবিএফের নির্বাহী পরিচালক সু উই-চিয়েহের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল তিন দিনের সফরে এখন বাংলাদেশে রয়েছে। তারা পরিবেশবিষয়ক সমাধান, তথ্যপ্রযুক্তি সেবা, আর্থিক সেবা খাত এবং ভোগ্যপণ্য খাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করছেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সিঙ্গাপুর প্রতিনিধিদের কাছে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি ও বিনিয়োগে বিভিন্ন সুযোগ-সুবিধা তুলে ধরেন। তিনি বলেন, এই দেশে ব্যবসা করতে বিদেশি বিনিয়োগকারীরা মূলধনি যন্ত্রপাতি আমদানিতে যেমন কর সুবিধা পাবেন, একই ভাবে বিনিয়োগ ও শতভাগ লভ্যাংশ দেশে ফেরত নিতে পারবেন। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশেই সবচেয়ে উদার এবং সহজ বিনিয়োগ সুবিধা রয়েছে। তিনি বলেন, বাংলাদেশে স্বল্প উৎপাদন ব্যয় এবং বিশ্বের বিভিন্ন দেশের বাজারে বাংলাদেশি পণ্যের সহজ প্রবেশাধিকার থাকায় সিঙ্গাপুরের ব্যবসায়ীরা এদেশে আরও বেশি পরিমাণে বিনিয়োগে এগিয়ে আসতে পারেন।

সু উই-চিয়েহ বলেন, প্রযুক্তি, নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ আরও যেসব ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ রয়েছে সেগুলো দেখতেই তার দেশের ব্যবসায়ীরা এসেছেন। বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে সম্ভাবনা খুঁজে নেবেন।