এক মাসে ইসলামী ব্যাংকের ৬ লাখ চারা বিতরণ

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৯      

পরিবেশ রক্ষায় সরকারি উদ্যোগের পাশাপাশি ইসলামী ব্যাংক বাংলাদেশ দেশজুড়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে। এ কর্মসূচির আওতায় গত মাসে দুই কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে সারাদেশে ছয় লাখ চার হাজার ফলদ বৃক্ষের চারা বিতরণ ও রোপণ করেছে।

এ নিয়ে ব্যাংকটি ২০০৩ থেকে এখন পর্যন্ত বিভিন্ন প্রজাতির ৭৫ লাখের বেশি গাছের চারা বিতরণ ও রোপণের ব্যবস্থা করেছে। এ জন্য ব্যাংক হয়েছে ১৮ কোটি ৩৬ লাখ টাকা।

ব্যাংকের এ সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২২ হাজার গ্রামে রয়েছে ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্পের প্রায় সাড়ে ১১ লাখ সদস্য। এ প্রকল্পের সদস্য এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাধ্যমে এসব চারা রোপণ করা হয়। স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, শিক্ষাবিদ ও বিশিষ্টজনের সহায়তায় এসব চারা বিতরণকালে সচেতনতামূলক অনুষ্ঠানও আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে জনসাধারণের মধ্যে গাছ লাগানোর প্রয়োজনীয়তা ও উপকারিতা তুলে ধরা হয়। সাধারণদের উদ্বুদ্ধ করতে ব্যাংকের পক্ষ থেকে দেওয়া হয় গাছের চারা। একই সঙ্গে তাদের নিজেদের উদ্যোগে কমপক্ষে আরও দুটি করে দেশীয় ফলের চারা রোপণের আহ্বান জানানো হয়।

পরিবেশের ভারসাম্য এবং অঞ্চলভিত্তিক প্রয়োজন ও চাহিদা বিবেচনা করে বিভিন্ন ধরনের গাছের চারা নির্বাচন ও বিতরণ করা হয়। কর্মসূচির আওতায় পেয়ারা, আম, কাঁঠাল, লিচু, জামরুল, লেবু ও নারকেল, আমলকী, নিম, অর্জুনসহ বিভিন্ন ওষধি গাছ এবং মেহগনি, সেগুন, সিরীষ, গর্জনসহ বিভিন্ন গাছের চারা বিতরণ করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।