বাজার চাহিদা অনুযায়ী দক্ষ শ্রমশক্তি দরকার

কর্মশালায় বক্তারা

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯      

সমকাল প্রতিবেদক

বাজার চাহিদা অনুযায়ী দক্ষ শ্রমশক্তি দরকার

রাজধানীর সোনারগাঁও হোটেলে রোববার দক্ষতা উন্নয়নবিষয়ক এক কর্মশালায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমানসহ অতিথিরা- সমকাল

দক্ষ লোকবলের অভাবে বিদেশি কর্মী এনে শিল্প চালাতে হচ্ছে। বিদেশের শ্রমবাজারও ধরা যাচ্ছে না একই কারণে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে বাজারের চাহিদা অনুযায়ী দক্ষ শ্রমশক্তি দরকার। গতকাল রোববার এ- সংক্রান্ত এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এমন মতামত দেন বক্তারা।

'দক্ষতা বিকাশের জন্য জাতীয় কর্মপরিকল্পনা' শীর্ষক দিনব্যাপী কর্মশালার আয়োজন করে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ অনুষ্ঠানে সহযোগী ছিল ইউরোপীয় ইউনিয়ন ও আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও। সমন্বয়ের কাজ করছে প্রাইস ওয়াটারহাউস কুপার্স।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান। বক্তব্য দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা। সভাপতিত্ব করেন এনএসডিএর নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন।

সালমান এফ রহমান বলেন, দেশ-বিদেশের শ্রমবাজার থেকে সুবিধা নিতে অবশ্যই দক্ষ জনবল তৈরি করতে হবে। তবে শুধু দক্ষ জনবল তৈরি করলেই হবে না, বাজার চাহিদার সঙ্গে মিল রেখে দক্ষতার বিষয়টিও নির্ধারণ করতে হবে। তিনি বলেন, সম্প্রতি জাপানে জনবল পাঠানোর সুযোগ তৈরি হয়। সে অনুযায়ী কিছু দক্ষ কর্মী তৈরি করা হয়। তবে দক্ষতার বিষয়টির ওপর ভালো জানাশোনার অভাবে শতভাগ জনশক্তি পাঠানো সম্ভব হয়নি। সালমান এফ রহমান মনে করেন, দক্ষতা উন্নয়নে সমন্বয়ের অভাবও রয়েছে। কোরিয়া ও ভিয়েতনাম এখন বাংলাদেশ থেকে জনশক্তি চায়। তিনি বলেন, দেশের বাজারে কর্মসংস্থানে যুক্ত হওয়ার জন্যও দক্ষ জনবল তৈরি করা জরুরি। দেশে তৈরি পোশাক খাতের মধ্যপর্যায়ে ব্যবস্থাপনায় অনেক বিদেশি কাজ করছে। দেশের শ্রমবাজার পরিস্থিতির কথা ভাবলে এটা অত্যন্ত জন্য দুঃখজনক। তিনি বলেন, প্রকৃতপক্ষে কত বিদেশি পোশাক খাতে কাজ করে, সে তথ্য তিনি বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছে চেয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান বলেন, প্রতিবছর চাকরির বাজারে প্রবেশ করছে ২২ লাখ নতুন মুখ। কিন্তু অনেকে বেকার থাকেন দক্ষতার অভাবে। কর্মদক্ষতা না থাকায় বিদেশে গিয়েও স্বল্প বেতনের চাকরিতে বাধ্য হচ্ছেন তারা। কারণ, চাকরি বাজারের চাহিদা পূরণে তারা ব্যর্থ হন। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতা উন্নয়নে এখনই প্রস্তুতি নিতে হবে বলে তিনি মন্তব্য করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বলেন, কয়েকটি গুরুত্বপূর্ণ খাতে দক্ষতার ঘাটতি আছে। দক্ষতা বিকাশে জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নের ওপর জোর দেন তিনি। এনএসডিএর নির্বাহী চেয়ারম্যান বলেন, সারাদেশে সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ ইনস্টিটিউটে প্রশিক্ষণের জন্য জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে।