পুরস্কার পেল ৩৪ ব্র্যান্ড

ব্র্যান্ড ফোরামের ১১তম আয়োজন

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত সেরা ব্র্যান্ড পুরস্কারের ১১তম আয়োজন হয়ে গেলে গত শনিবার। রাজধানীর লা মেরিডিয়েন হোটেলে আনুষ্ঠানিকভাবে পুরস্কার পাওয়া কোম্পানিগুলোর প্রতিনিধিদের হাতে 'বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড-২০১৯' তুলে দেওয়া হয়। নিয়েলসেন বাংলাদেশের অংশীদারিত্বে এবং ইংরেজি দৈনিক ডেইলি স্টারের পৃষ্ঠপোষকতায় এবারের আয়োজন  অনুষ্ঠিত হয়।

এ বছর ৩৪টি বিভাগ বা ক্যাটাগরিতে সেরা ব্র্যান্ড নির্বাচন করা হয়। এদের মধ্যে সামগ্রিকভাবে শীর্ষ তালিকায় রয়েছে ১৫ ব্র্যান্ড। দেশজুড়ে প্রায় চার হাজার ভোক্তার অংশগ্রহণে পরিচালিত জরিপের ওপর ভিত্তি করে এ পুরস্কার দেওয়া হয়েছে। সামগ্রিকভাবে সেরা ১৫টি ব্র্যান্ডের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করেছে যথাক্রমে- বিকাশ, আরএফএল প্লাস্টিক ও রাঁধুনী। ব্র্যাক ব্যাংকের সহযোগী কোম্পানি বিকাশ দেশের সবচেয়ে বড় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান। আরএফএল প্লাস্টিক প্রাণ-আরএফএল গ্রুপের প্লাস্টিক পণ্যের ব্র্যান্ড। আর রাঁধুনী হলো স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের ব্র্যান্ড। যথাক্রমে চতুর্থ থেকে ১৫তম সেরা ব্র্যান্ড হলো- ইস্পাহানি মির্জাপুর চা, গ্রামীণফোন, প্যারাসুট অ্যাডভান্সড হেয়ার অয়েল, ক্লোজআপ, স্বপ্ন, লাক্স, প্রাণ ফ্রুটো, সানসিল্ক্ক, লাইফবয়, সেভেনআপ, পেপসোডেন্ট এবং ওয়ালটন।

মোট ৩৪টি ক্যাটাগরির মধ্যে সামগ্রিক বিচারে সেরা ১৫টি ব্র্যান্ড অবশ্য ১৫টি ক্যাটাগরিতে সেরা হয়েছে। বাকি ১৯ ক্যাটাগরিতে সেরা ব্র্যান্ড হলো- ফ্রেশ আটা ময়দা সুজি, অলিম্পিক এনার্জি প্লাস, মাম, তীর চিনি, আকিজ সিরামিকস, প্রাণ মিল্ক্ক ক্যান্ডি, রূপচাঁদা ফর্টিফাইড সয়াবিন অয়েল, স্পিড, ফেয়ার অ্যান্ড লাভলী, ডানো, লাইফবয় লিকুইড হ্যান্ডওয়াশ, স্যামসাং, এসিআই অ্যারোসল, ওরস্যালাইন-এন, বার্জার, অ্যাপেক্স, বিএসআরএম, সেনোরা, বসুন্ধরা টিস্যু এবং রিন পাওয়ার ব্রাইট।

এ বছর প্রায় সব বিভাগে দেশি ব্র্যান্ডের আধিপত্য দেখা যায় এবং এই প্রথমবারের মতো সেরা ১৫-এর তালিকায় প্রথম পাঁচটি ব্র্যান্ডের চারটিই দেশি ব্র্যান্ড। বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের এক দশক পূর্তি উপলক্ষে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম গতকালের অনুষ্ঠানে এ বছর পাঁচটি ব্র্যান্ডকে বিশেষ সম্মাননা দেয়। এই পাঁচটি ব্র্যান্ড এক দশক ধরে সব শ্রেণিতে সেরা ১৫ তালিকাভুক্ত ছিল। ব্র্যান্ডগুলো হচ্ছে- প্যারাসুট অ্যাডভান্সড হেয়ার অয়েল, লাক্স, গ্রামীণফোন, সানসিল্ক্ক ও ক্লোজআপ।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের এ আয়োজনে নলেজ পার্টনার মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ (এমএসবি), ইভেন্ট পার্টনার লা মেরিডিয়েন ঢাকা, স্ট্র্যাটেজিক পার্টনার বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম, আইটি পার্টনার আমরা নেটওয়ার্ক, লাইফস্টাইল পার্টনা অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড আইডিয়াস লিমিটেড এবং পিআর পার্টনার ব্যাকপেজ পিআর।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের পরিচালক নাজিয়া আন্দালিব প্রিমা ও নিয়েলসেন সাউথ এশিয়ার প্রেসিডেন্ট প্রসূন বসু। জরিপ পদ্ধতি তুলে ধরেন নিয়েলসেন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সুদীপ চ্যাটার্জী। ৩৪টি ক্যাটাগরিতে সর্বমোট ১০০ ব্র্যান্ডকে স্বীকৃতি দেওয়া হয়।