ভ্যাট দিবস আজ

টিআইএনধারীদের রিটার্ন দিতে বাধ্য করা হবে

সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯      

বিশেষ প্রতিনিধি

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, নিয়ম অনুযায়ী করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) থাকলে রিটার্ন জমা দিতে হয়। অনেকের টিআইএন থাকলেও তারা আয়কর রিটার্ন দাখিল করেননি। এমন ব্যক্তিদের নোটিশ পাঠিয়ে রিটার্ন দিতে বাধ্য করা হবে। একই সঙ্গে করযোগ্য আয়ের ব্যক্তিদের করের আওতায় আনা হবে। এ বিষয়ে সংশ্নিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে গতকাল রোববার জাতীয় ভ্যাট দিবস-২০১৯ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি জানান, এবার ২২ লাখ আয়কর রিটার্ন জমা পড়েছে। গতবারের চেয়ে এ পরিমাণ দুই লাখ বেশি। চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে রাজস্ব আয়ে ধীর গতি থাকলেও নভেম্বর থেকে গতি ফিরেছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে রাজস্ব আয় কমে যাওয়ার কারণ, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন, আধুনিক প্রযুক্তির ইএফডি মেশিন চালু এবং ভ্যাট দিবসের তাৎপর্যসহ নানা বিষয়ে কথা বলেন এনবিআর চেয়ারম্যান। সম্প্রতি এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এনবিআরের যে সমালোচনা করেছেন সেটিরও জবাব দেন তিনি।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া আরও বলেন, ব্যবসায়ীদের মতামত ছাড়া কোনো সিদ্ধান্ত নেওয়া হয় না। গত দু'বছরে তাদের সবচেয়ে বেশি সুবিধা দেওয়া হয়েছে। এরপরও এমন বক্তব্য দুঃখজনক। রপ্তানি, শিল্পের মূলধনি যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানিতে শুল্ক্কছাড়সহ বিভিন্ন খাতে প্রণোদনা দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশে ব্যবসায়ীদের অনেক সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে। দুনিয়ার কোথাও এত সুবিধা নেই। সম্প্রতি এফবিসিসিআই সভাপতি সিরামিক প্রর্দশনীর উদ্বোধন অনুষ্ঠানে বলেন, দেশের ব্যবসা-বাণিজ্য বিকাশে এনবিআর বাধা। সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গ উঠলে এনবিআর চেয়ারম্যান বলেন, 'তিনি কেন এ কথা বলেছেন তা জানা নেই। ব্যবসায়ীদের সঙ্গে কয়েক দফা আলোচনা করেই বাজেট প্রণয়ন করা হয়। স্থানীয় শিল্পের সুরক্ষায় অগ্রাধিকার এবং তৈরি পোশাক খাতকে বেশি সুবিধা দেওয়া হয়েছে। রপ্তানির ওপর কর হার খুবই কম। আমরা যে সব প্রণোদনা দিচ্ছি, তা ভিয়েতনামের চেয়ে কোনো অংশে কম নয়।'

এনবিআরের আয়োজনে আগামীকাল মঙ্গলবার উদযাপন করা হবে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ। ২০১১ সালে প্রথম ভ্যাট দিবস পালন করা হয়। সংবাদ সম্মেলনে ভ্যাট দিবসের নানা কর্মসূচি তুলে ধরেন চেয়ারম্যান। এ সময় ভ্যাট সদস্য (বাস্তবায়ন ও আইটি) জামাল হোসেন, ভ্যাট (নীতি) আব্দুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত রাজস্ব আয়ের পরিসংখ্যান তুলে ধরে এনবিআর চেয়ারম্যান বলেন, এ সময় মোট আয় হয়েছে ৬৫ হাজার ৯৬ কোটি টাকা। এটি লক্ষ্যমাত্রার তুলনায় ২০ হাজার কোটি টাকা কম। আয় বেড়েছে বা প্রবৃদ্ধি হয়েছে গত বছরের একই সময়ের তুলনায় সাড়ে ৪ শতাংশ। বড় ঘাটতির বিষয়ে তিনি বলেন, স্থানীয় পর্যায়ে গ্যাসের সম্পূরক শুল্ক্ক প্রত্যাহার করায় এ খাতে আদায় কমে গেছে। সিগারেট থেকে ৮০০ কোটি টাকা কম এসেছে। রপ্তানি শিল্পে ইউটিলিটি সেবার (গ্যাস-বিদ্যুৎ-পানি) শতভাগ ভ্যাট মওকুফ করা হয়েছে। এ ছাড়া আমদানি পর্যায়ে আগাম ভ্যাট সমন্বয় করা হয়েছে। এসব কারণে সামগ্রিকভাবে আদায়ে নেতিবাচক প্রভাব পড়েছে। এ ছাড়া নতুন ভ্যাট আইন বাস্তবায়নের ক্ষেত্রে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের মধ্যে প্রথম দুই থেকে তিন মাসে বোঝার ক্ষেত্রে একটু অস্পষ্টতা ছিল। বর্তমানে সেই সমস্যা কেটে গেছে জানিয়ে তিনি বলেন, অনলাইনে নিবন্ধন প্রক্রিয়া শেষ হয়েছে। ইএফডি মেশিন চালু হচ্ছে। এসব উদ্যোগের ফলে নভেম্বর থেকে আদায় বেড়েছে।

এনবিআর চেয়ারম্যান জানান, কমপ্লায়েন্সের (নিয়ম-কানুন) ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। কর্মকর্তাদের সতর্ক করে বলা হয়েছে কোনো হয়রানির অভিযোগ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। কোনো আপস করা হবে না।

ইএফডি চালু চলতি মাসে : আধুনিক প্রযুক্তির মেশিন ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস বা ইএফডি চলতি মাসেই চালু হবে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, প্রথম ধাপে ১০ হাজার মেশিন বসানো হবে। প্রতিটি মেশিনের দাম পড়বে ১৭ হাজার টাকা। শুরুতে টাকা নেওয়া হবে না। তবে পরে ধাপে ধাপে ব্যবসায়ীদের কাছ থেকে এই টাকা নেওয়া হবে। দুই বছরের মধ্যে মোট দুই লাখ মেশিন বসানো হবে। বিলম্বে মেশিন বসানোর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, আন্তর্জাতিক দরপত্র ডাকার পর সব প্রক্রিয়া সম্পন্ন করতে ৯ মাস লেগেছে।