দেশের ক্ষুদ্র উদ্যোক্তারা একদিন ড্রোন বানাবে

প্রদর্শনীর উদ্বোধনীতে সালমান এফ রহমান

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২০      

সমকাল প্রতিবেদক

হালকা প্রকৌশল খাতের উন্নয়নে দক্ষতা বৃদ্ধি, নতুন প্রযুক্তির সংযোজন ও অর্থায়ন বাড়ানোর পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, এ খাতের উদ্যোক্তাদের চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল রেখে এগোতে হবে। এ জন্য দক্ষতা বাড়াতে হবে। তাহলে ক্ষুদ্র উদ্যোক্তারা আগামীতে ড্রোন তৈরি করতে পারবেন।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল সোমবার দু'দিনের 'হালকা প্রকৌশল শিল্প পণ্য প্রদর্শনী'র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান এ কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব আবদুল হালিম, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, ইইউর প্রতিনিধি ম্যানফ্রেড ফার্নহোলস, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির (বিইআইওএ) সভাপতি আব্দুর রাজ্জাক এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. মোহা. আব্দুস সালাম।

গতকাল থেকে শুরু হওয়া এ প্রদর্শনী আজ রাত ১০টায় শেষ হবে। এতে ৪১ জেলার উদ্যোক্তারা ৫৮ স্টলে তাদের পণ্য প্রদর্শন করছেন। বিসিকের সহযোগিতায় ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে প্রদর্শনীর আয়োজন করছে ব্র্যাক ও বিইআইওএ। ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় বাস্তবায়িত প্রোগ্রেস প্রকল্পের পক্ষ থেকে এ মেলার আয়োজন করা হচ্ছে। প্রকল্পের আওতায় হালকা প্রকৌশল খাতের পাঁচ হাজার উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে ৫০০ জনকে ব্যবসা করতে সহায়তা দেওয়া হয়েছে। তিন বছর মেয়াদি প্রকল্পটি ২০১৭ সালের শুরু হয় এবং চলতি মাসে শেষ হচ্ছে।

উদ্বোধনীতে সালমান এফ রহমান আরও বলেন, উদ্যোক্তাদের দক্ষতা বাড়াতে আরও নতুন প্রযুক্তির ব্যবহার করতে হবে। বিদেশে থেকে এসব প্রযুক্তি এনে বিসিককে তা মাঠ পর্যায়ে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন তিনি। তিনি বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের বড় সমস্যা অর্থায়ন। তাদের জন্য সহজ অর্থায়নের ব্যবস্থা করতে হবে।

শিল্প সচিব বলেন, হালকা প্রকৌশল খাতের উন্নয়নে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদে পরিকল্পনা করা হচ্ছে। বিইআইওএর সভাপতি হালকা প্রকৌশল খাতের পণ্যে ভ্যাট তুলে দেওয়া এবং টিটিতে রপ্তানিতেও নগদ সহায়তা দেওয়ার দাবি জানান।

ব্র্যাকের নির্বাহী পরিচালক বলেন, উন্নয়নের অগ্রগতিতে দেশের জনশক্তিকে কাজে লাগাতে হবে। তা না হলে বিপুল এ জনগোষ্ঠী হুমকি হয়ে দেখা দেবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি অনুযায়ী কর্মসংস্থান হচ্ছে না উল্লেখ করে তিনি আরও বলেন, প্রযুক্তির ব্যবহার না বাড়ায় কর্মসংস্থান বাড়ছে না।