বাণিজ্য মন্ত্রণালয়ে চামড়া সমস্যার সমাধানে সেল

প্রকাশ: ৩১ জুলাই ২০২০

সমকাল প্রতিবেদক

কোরবানির পশুর চামড়া নিয়ে কয়েক বছর ধরেই বিশৃঙ্খলা হচ্ছে। সরকার দর নির্ধারণ করে দিলেও কোরবানিদাতারা দাম পাচ্ছেন না। আবার পরিবহন, সংরক্ষণ নিয়ে নানান বিড়ম্বনায় পড়তে হয় খুচরা ব্যাপারীদের। এমন অবস্থা যাতে না হয় সেজন্য এবার চামড়া সংরক্ষণ, কেনাবেচা ও পরিবহনের সমস্যা সমাধানে নিয়ন্ত্রণ কক্ষ বা কন্ট্রোল সেল খুলেছে বাণিজ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বৃহস্পতিবার গ্রাহক হয়রানি দূর করতে কন্ট্রোল সেল খোলার এ তথ্য জানানো হয়। চামড়া নিয়ে কোনো সমস্যা তৈরি হলে সমাধানের জন্য সেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। কন্ট্রোল সেলের সংশ্নিষ্ট কর্মকর্তাদের মোবাইল নম্বর হলো- ০১৭১১-৭৩৪২২৫, ০১৭১৬-৪৬২৪৮৪, ০১৭১৩-৪২৫৫৯৩ ও ০১৭১২-১৬৮৯১৭।

কোরবানির পশুর চামড়ার দাম না পাওয়ায় গত বছর অনেকে চামড়া বিক্রি না করে ফেলে দিয়েছেন। চামড়া বিক্রির অর্থ মসজিদ, মাদ্রাসা, এতিমখানাসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও দরিদ্ররা পেয়ে থাকেন। এ অবস্থায় চলতি বছর সরকার কাঁচা এবং ওয়েটব্লু চামড়া রপ্তানির অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকির জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) পর্ষদকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বিসিকের এক অফিস আদেশে গতকাল বৃহস্পতিবার এ দায়িত্ব দেওয়া হয়। এতে বলা হয়, আসন্ন ঈদে দেশের বিভিন্ন প্রান্ত থেকে একসঙ্গে প্রচুর পশুর চামড়া শিল্পনগরীতে আসতে শুরু করবে। তখন সরেজমিনে পুরো নগরীর কার্যক্রম পরিদর্শন করে পর্ষদের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রতিদিন সংক্ষিপ্ত প্রতিবেদন বিসিক চেয়ারম্যানের কাছে পাঠাতে হবে।