স্পর্শহীন দুটি ক্রেডিট কার্ড আনল ইবিএল

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০

শিল্প ও বাণিজ্য ডেস্ক

নতুন দুটি স্পর্শহীন ক্রেডিট কার্ড এনেছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)। মাস্টারকার্ড টাইটেনিয়াম ও মাস্টারকার্ড ওয়ার্ল্ড নামের কার্ড দুটি সম্প্রতি চালু করেছে শীর্ষস্থানীয় ব্যাংকটি।

দেশে ও দেশের বাইরে নির্বাচিত কনটাক্টলেস পেমেন্ট টার্মিনালে কার্ডগুলো মৃদু স্পর্শ (ট্যাপ) করে গ্রাহকরা তাদের লেনদেন করতে পারবেন। এর আগে ২০১৮ সালে ব্যাংকটি প্রথম স্পর্শহীন ক্রেডিট কার্ড চালু করে। ইবিএল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এ জাতীয় কার্ডের মাধ্যমে লেনদেন অধিকতর দ্রুত ও নিরাপদ। কভিড-১৯ মহামারিকালে স্পর্শহীন কার্ডগুলো গ্রাহকদের জন্য নিরাপদ ও ঝামেলামুক্ত লেনদেনের পরিবেশ নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এ প্রসঙ্গে ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, গ্রাহকদের নিরাপত্তা ও সুবিধাকে সব সময় অগ্রাধিকার দেয় তাদের ব্যাংক। মানসম্মত সেবা দিতেও প্রতিশ্রুতিবদ্ধ। মাস্টারকার্ডের সহযোগিতায় দেশে-বিদেশে কনটাক্টলেস পেমেন্ট সুবিধা প্রদানের এ উদ্যোগ একটি সময়োপযোগী পদক্ষেপ। এর মাধ্যমে করোনাকালে গ্রাহকদের জন্য নিরাপদ লেনদেন সুবিধা সৃষ্টি করা সম্ভব হয়েছে।

মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, ক্রেডিট কার্ড দুটি চালুর মাধ্যমে ইবিএলের সঙ্গে চলমান সহযোগিতা আরও সুদৃঢ় হবে। কার্ডধারীদের দেশে ও বিদেশে বৃহত্তর পরিসরে স্পর্শহীন লেনদেন করার সুযোগ তৈরির মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তিকে আরও প্রসারিত করতে কাজ করছে তাদের প্রতিষ্ঠান।

সৈয়দ কামাল আরও বলেন, কনটাক্টলেস পেমেন্টের পরিসর দেশে-বিদেশে আরও বাড়াতে বহু বছর ধরে মাস্টারকার্ড নেতৃত্ব দিচ্ছে। আন্তঃদেশীয় লেনদেনের ক্ষেত্রে কার্ডধারীদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে 'রেডি-টু-গো' সমাধান প্রদান এবং পেমেন্টকে আর সহজ, দ্রুত ও নিরাপদ করতে অগ্রণী ভূমিকাও রাখছে তাদের প্রতিষ্ঠান বলে তিনি উল্লেখ করেন। তিনি আরও বলেন, কভিড-১৯ মহামারিকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কনটাক্টলেস পেমেন্ট পদ্ধতি সুপারিশ করেছে, যা ভয়াবহ এ ভাইরাসের বিস্তার রোধে কার্যকর। একটি প্রযুক্তি কোম্পানি হিসেবে তারা আগামীতে আরও কিছু সমাধান নিয়ে আসতে কাজ করছেন।