রাজধানীর অদূরে কেরানীগঞ্জে নতুন ক্যাম্পাস পেল প্লাস্টিক খাতের ইনস্টিটিউট বিআইপিইটি। গতকাল শনিবার এ ক্যাম্পাস উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) প্লাস্টিক খাতের উন্নয়নে দক্ষ জনশক্তি তৈরি, কর্মীদের সময় উপযোগী শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করতে এ ইনস্টিটিউট পরিচালনা করছে। কেরানীগঞ্জের পানগাঁও কনটেইনার পোর্ট এলাকার পাশে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লাস্টিক ইঞ্জিনিয়ারিং টেকনোলজির (বিআইপিইটি) নতুন ক্যাম্পাস স্থাপন করা হয়েছে।

এ ক্যাম্পাসের উদ্বোধন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, প্লাস্টিক খাতে বাংলাদেশের অবস্থান চীনের পরই। এ খাতের উন্নতি করা সম্ভব হলে আর বিদেশ নির্ভর হতে হবে না। এ খাতে প্রায় ১২ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। তিনি বলেন, পণ্যের মান, ডিজাইন ও দক্ষতা দিয়ে বাজার দখল করতে হবে। তাই প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে এগিয়ে যেতে পণ্যের মান ও দক্ষতা বাড়াতে হবে। এ ইনস্টিটিউট দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।

এলডিসি গ্র্যাজুয়েশনের কথা উল্লেখ করে টিপু মুনশি বলেন, সামনে আলোকিত পথ অপেক্ষা করছে, এগিয়ে যেতে হবে সামনের দিকে। এজন্য যোগ্যতা ও দক্ষতা অর্জন করতে হবে। সরকার ইতোমধ্যে ভুটানের সঙ্গে পিটিএ সই করেছে। নেপালের সঙ্গে অল্প সময়ের মধ্যে চুক্তি হবে। আরও অনেক দেশের সঙ্গে আলোচনা চলছে।

বিপিজিএমইএর সভাপতি জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ জাফর উদ্দিন, বিপিজিএমইএর সাবেক সভাপতি শামীম আহমেদ ও এসএম কামাল উদ্দিন, সহসভাপতি গিয়াস উদ্দিন আহমেদ, প্রাণ-আরএফএলের চেয়ারম্যান আহসান চৌধুরী।

বাণিজ্য সচিব বলেন, প্লাস্টিক খাতে উন্নতি করতে হলে ইনস্টিটিউটের বিকল্প নেই। এ জন্য সরকার যাবতীয় সহযোগিতা করবে।

মন্তব্য করুন