এডিপির বরাদ্দ নিয়ে আলোচনা শুরু কাল

অর্থবছর ২০২১-২২

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

আগামী ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ নির্ধারণের কার্যক্রম শুরু করেছে অর্থ মন্ত্রণালয়। বিদেশি অর্থায়নে বাস্তবায়নযোগ্য প্রকল্পের বরাদ্দ প্রাক্কলনের আলোচনার মাধ্যমে আগামীকাল বুধবার শুরু হবে এ কার্যক্রম।

বৈঠকে বিদেশি তহবিল ব্যবহার করা হচ্ছে- এমন প্রকল্পের সঙ্গে সংশ্নিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা নতুন এডিপির জন্য তাদের চাহিদা ও মতামত তুলে ধরবেন। চলতি অর্থবছরের জানুয়ারি পর্যন্ত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির ভিত্তিতে আগামী এডিপির বরাদ্দ নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন সংশ্নিষ্ট কর্মকর্তারা।

পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদন অনুযায়ী, অতিমারি করোনার কারণে চলতি অর্থবছরের জানুয়ারি পর্যন্ত এডিপি বাস্তবায়নের হার গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন। বাস্তবায়ন হার মাত্র ২৮ দশমিক ৪৫ শতাংশ। চলতি অর্থবছরে মোট দুই লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকার মধ্যে এ সময়ে ব্যয় হয়েছে ৬১ হাজার ৪৯ কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দের ১৫ মন্ত্রণালয়ে বাস্তবায়নের হার ২৯ দশমিক ৬৭ শতাংশ। এ বছরের এডিপিতে মোট বরাদ্দের ৮১ দশমিক ৬৩ শতাংশ এই মন্ত্রণালয়গুলোর।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) আয়োজনে বুধবারের পর্যালোচনা সভা পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন এতে সভাপতিত্ব করবেন। প্রথম দিনে বিদ্যুৎ, সমাজকল্যাণ, মহিলাবিষয়ক, যুব উন্নয়ন ও গণসংযোগ বিভাগের সঙ্গে আলোচনা হবে। পর্যায়ক্রমে অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে আগামী ৪ মার্চ পর্যন্ত আলোচনা চলবে।

সংশ্নিষ্ট কর্মকর্তারা জানান, আগামী অর্থবছরের এডিপির জন্য বরাদ্দের চাহিদা ইতোমধ্যে জানিয়েছে বেশিরভাগ মন্ত্রণালয়। বৈঠক শুরুর আগ পর্যন্ত চাহিদা জানানোর সুযোগ রাখা হয়েছে। বৈঠকে মন্ত্রণালয়গুলোর প্রস্তাবিত চাহিদার কারণ তুলে ধরবেন সংশ্নিষ্ট কর্মকর্তারা।