পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী প্রকল্প নেওয়ার পরামর্শ

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার আলোকে এবং মাঠ পর্যায়ে সাধারণ মানুষের আকাঙ্ক্ষার সঙ্গে মিল রেখে প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। নতুন পঞ্চবার্ষিক পরিকল্পনার ওপর এক অবহিতকরণ সভায় গতকাল মঙ্গলবার এমন পরামর্শ দেন তিনি।

এম এ মান্নান আরও বলেন, বড় বড় প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি জনমনে স্বপ্ন জাগিয়েছে। কবে পদ্মা সেতুর কোন স্প্যান বসবে, কোন প্রকল্পের সর্বশেষ অগ্রগতি কী- এসব বিষয়ে মানুষের জানার আগ্রহের শেষ নেই।

এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত সভায় অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার ওপর প্রবন্ধ উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে নেতৃত্ব দেন তিনি।

ড. শামসুল আলম বলেন, বেসরকারি খাতে ঋণপ্রবাহ বাড়লে বিনিয়োগও বাড়বে। এতে করে বাড়তি কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। তিনি বলেন, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী হিসাব ও নিরীক্ষা পদ্ধতি হালনাগাদ করে পুঁজিবাজারে আস্থা বাড়ানোর কৌশলও আছে এবারের পঞ্চবার্ষিক পরিকল্পনায়। মানসম্পন্ন কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করা এবং সক্রিয় নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নেওয়ার মাধ্যমে পুঁজিবাজারের প্রতি জনগণের আস্থা ফিরে আসছে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করার বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়েছে। সব মিলিয়ে অষ্টম পঞ্চবার্ষিকের মাধ্যমে দেশে বিশাল জনগোষ্ঠীর আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করেন তিনি।

পরিকল্পনা কমিশনের সচিব মোহাম্মদ জয়নুল বারী, আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী, পরিকল্পনা কমিশনের

ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশিদ, সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মোছাম্মাৎ নাসিমা বেগম প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।