রপ্তানিমুখী শিল্প খাতের প্রযুক্তি উন্নয়ন ও আধুনিকায়নে গঠিত তহবিল থেকে ঋণ বিতরণের জন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে ১৪ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। কম সুদে ঋণ দেওয়ার জন্য গত জানুয়ারিতে এক হাজার কোটি টাকার এ তহবিল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান সর্বোচ্চ ৬ শতাংশ সুদে এখান থেকে গ্রাহক পর্যায়ে ঋণ দেবে।

ব্যাংকগুলো হলো- ইস্টার্ন, মিউচুয়াল ট্রাস্ট, মার্কেন্টাইল, ব্র্যাক, সাউথইস্ট, এক্সিম, প্রিমিয়ার, এনআরবি ও বাংলাদেশ কৃষি ব্যাংক। আর্থিক প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে আইডিএলসি, আইপিডিসি, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইউনাইটেড ফাইন্যান্স ও ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি।

বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে গতকাল বৃহস্পতিবার চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডেপুটি গভর্নর আহমেদ জামাল। বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগের মহাব্যবস্থাপক খন্দকার মোরশেদ মিল্লাত এবং সংশ্নিষ্ট প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা চুক্তিতে সই করেন। চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংক থেকে ৩ শতাংশ সুদে অর্থায়ন পাবে। ঋণের মেয়াদ পাঁচ বছরের কম হলে গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ সুদ নিতে পারবে।

মন্তব্য করুন