স্বয়ংক্রিয় প্রযুক্তিতে বিলাসবহুল বাসের 'বডি' তৈরি করবে ইফাদ অটোস। তাদের তৈরি বাসের দাম পড়বে ৬৫ থেকে ৯০ লাখ টাকা। আগামী দিনে দেশেই সম্পূর্ণ গাড়ি তৈরির পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ইফাদ।

ভারতের চেন্নাইভিত্তিক গাড়ি উৎপাদনকারী কোম্পানি অশোক লেল্যান্ডের এসি ও নন-এসি বাস এবং ট্রাকের একমাত্র পরিবেশক ইফাদ অটোস। শুরুতে অশোক লেল্যান্ডের গাড়ি আমদানি করত ইফাদ। এরপর এই ব্র্যান্ডের গাড়ির ইঞ্জিন ও চেসিস দেশে সংযোজন শুরু করে। সংযোজন কারখানায় এখন বাসের 'বডি' তৈরি করা হবে। এসি, ইঞ্জিন ও চেসিস সংযোজন অব্যাহত থাকবে।

২০১৭ সালে ধামরাইয়ের বাস সংযোজন কারখানা গড়ে তোলে ইফাদ অটোস। বছরে ১০ হাজার গাড়ি সংযোজন সক্ষমতার লক্ষ্য নিয়ে এর উৎপাদন কার্যক্রম শুরু হয়। আগামী বৃহস্পতিবার এ কারখানায় নতুন প্রযুক্তির এসি ও নন-এসি বাস উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

ইফাদ অটোসের ব্যবস্থাপনা পরিচালক তাসকিন আহমেদ সমকাল বলেন, গাড়ি উৎপাদন এগিয়ে যেতে হালকা প্রকৌশলকে বর্ষপণ্য ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। ইফাদ গ্রুপ দেশে গাড়ি তৈরির পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। চার বছর আগে দেশে বাস ও ট্রাকের সংযোজন কারখানা করা হয়। এরপর ৩৫ কোটি টাকা বিনিয়োগে ট্রাকের কেবিন তৈরির কারখানা করা চালু করা হয়। এখন এসি ও নন-এসি বাসের বডি তৈরির জন্য স্বয়ংক্রিয় ইউনিট স্থাপন করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে প্রায় ৩৪ কোটি টাকা বিনিয়োগের এ কারখানায় ক্রেতাদের চাহিদামতো বিভিন্ন বৈশিষ্ট্যের বাস করে দেওয়া হবে।

যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী মোটরসাইকেল ব্র্যান্ড রয়্যাল এনফিল্ড বাংলাদেশের বাজারে নিয়ে আসছে ইফাদ অটোস। ১২০ বছরের বেশি পুরোনো কোম্পানির সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে ইফাদ।

মন্তব্য করুন