করোনা সংক্রমণ কমাতে সরকার ঘোষিত 'কঠোর লকডাউন' এক সপ্তাহ বাড়ানোর কারণে ওই সময়েও সীমিত লেনদেন হবে ব্যাংকগুলোতে। আগামী ২৮ এপ্রিল পর্যন্ত সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত লেনদেন চলবে। আনুষঙ্গিক কাজ শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে বেলা আড়াইটা পর্যন্ত। লকডাউন এক সপ্তাহ বাড়ানোর সরকারি প্রজ্ঞাপনের পর গতকাল বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা দিয়েছে। এ সময়ে রাজধানীসহ জেলা ও সিটি করপোরেশন এলাকায় সাপ্তাহিক ছুটি ছাড়া সব দিন ব্যাংক খোলা থাকবে। তবে উপজেলা পর্যায়ে খোলা থাকবে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, বিধিনিষেধের এ সময়ে সব ব্যাংকের প্রধান শাখা বা স্থানীয় কার্যালয় খোলা রাখতে হবে। বৈদেশিক মুদ্রা লেনদেনকারী সব শাখা ও সিটি করপোরেশন এলাকায় প্রতি দুই কিলোমিটারে অন্তত একটি শাখা খোলা থাকবে। উপজেলা পর্যায়ে কার্যরত শাখা রবি, মঙ্গল ও বৃহস্পতিবার খোলা রাখতে হবে। আর কর্মকর্তা-কর্মচারীদের আনা নেওয়ার জন্য ব্যাংকগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

লকডাউনের সময়ে এটিএম বুথ ও ইন্টারনেট ব্যাংকিং সেবা সার্বক্ষণিক চালু রাখার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। খোলা থাকা শাখা থেকে গ্রাহকরা সব ধরনের জমা উত্তোলন, সঞ্চয়পত্র, এনআরবি বন্ডের মেয়াদপূর্তিতে নগদায়ন ও কুপনের অর্থ নিতে পারবেন।

মন্তব্য করুন