নতুন প্রজন্মের বেসরকারি ব্যাংক সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের আইপিও আবেদন গ্রহন করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্যাংকটি অভিহিত মূল্য ১০ টাকা দরে ১০ কোটি শেয়ার বিক্রি করে মোট ১০০ কোটি টাকা মূলধন সংগ্রহের জন্য আবেদন করেছিল। গতকাল রোববার অনুষ্ঠিত কমিশন সভায় সাউথ বাংলা ব্যাংককে আইপিও প্রক্রিয়ায় শেয়ার বিক্রি করে মূলধন সংগ্রহের প্রস্তাব অনুমোদন দিয়েছে।

ব্যাংকটি উত্তোলিত মূলধন দিয়ে সরকারি বন্ডে বিনিয়োগ করবে। এই বাইরে আইপিও প্রক্রিয়ায় মূলধন উত্তোলনের খরচ এখান থেকে মেটানো হবে। ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত তৃতীয় ত্রৈমাসিক আর্থিক প্রতিবেদন অনুযায়ী ব্যাংকটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ছিল ৯৪ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৩ টাকা ১৮ পয়সা। আইপিও অনুমোদনের ক্ষেত্রে তালিকাভুক্তির আগে কোনো প্রকার লভ্যাংশ না দেওয়ার শর্ত দিয়েছে বিএসইসি।

এদিকে গতকালের সভায় চট্টগ্রামের স্টক এক্সচেঞ্জের কবির সিকিউরিটিজকে চট্টগ্রামের নাজিরহাট ও খাতুনগঞ্জে এবং বি রিচ সিকিউরিটিজকে সিলেটের উত্তর ধূপার দীঘির পাড় এলাকায় ডিজিটাল বুথ স্থাপন করার অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

মন্তব্য করুন