আজ রোববার শুরু হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাংলাদেশ ডেলিগেশনের ক্লাইমেট এডাপটেশন বা জলবায়ু অভিযোজনবিষয়ক ক্যাম্পেইন। সামাজিক যোগাযোগমাধ্যমে এ প্রচারাভিযানটি চালানো হবে। আগস্ট মাসজুড়ে চলবে এটি। জলবায়ু অভিযোজন বিষয়ে বিভিন্ন শ্রেণিপেশার মানুষকে সচেতন করতেই উদ্যোগটি নেওয়া হয়েছে।

গতকাল শনিবার ইইউ বাংলাদেশ ডেলিগেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ইউরোপীয় কমিশন গত ফেব্রুয়ারি মাসে জলবায়ু অভিযোজন সম্পর্কিত একটি কৌশলপত্র প্রকাশ করেছে। যার মূল লক্ষ্য হচ্ছে- বিচক্ষণতা, পদ্ধতিগতভাবে ও দ্রুততার সঙ্গে জলবায়ু অভিযোজনের বিষয়ে কাজ করা। সেইসঙ্গে এ সম্পর্কিত আন্তর্জাতিক উদ্যোগকে আরও বেগবান করা। ওই কৌশলপত্রের আলোকেই অভিযোজন বিষয়ে প্রচারাভিযান শুরু করছে ইইউ।

জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। এ সম্পর্কিত বিষয়ে বেশ কয়েক বছর আগে থেকেই বাংলাদেশে কাজ শুরু করেছে ইইউ। ২০১৬ সাল থেকে 'লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ' নামে একটি প্রকল্পে দেড় কোটি ইউরো অর্থায়ন করে আসছে ইইউ। প্রকল্পটির আওতায় জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকায় পরিবারগুলোকে অভিযোজন বিষয়ে সহায়তা দেওয়া হচ্ছে।

মন্তব্য করুন