হাঁস-মুরগি, মাছ ও গবাদিপশুর খাদ্য তৈরির অন্যতম উপাদান 'সয়াবিন মিল' রপ্তানি বন্ধের নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। গতকাল বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সয়াবিন মিল রপ্তানি অব্যাহত থাকলে ডেইরি ও পোলট্রি খাদ্য উৎপাদন মারাত্মকভাবে বাধাগ্রস্ত হতে পারে। ডেইরি ও পোলট্রি খাদ্যের দাম বেড়ে যাবে। ফলে দেশের প্রাণিসম্পদ খাতে বিরূপ প্রভাব পড়বে। এ অবস্থায় আজ বৃহস্পতিবার থেকে সয়াবিন মিল রপ্তানি বন্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্নিষ্টদের বলা হয়েছে। তবে গতকাল বুধবার পর্যন্ত যেসব এলসি বা টিটি সম্পন্ন হয়েছে, সেগুলো আগামী ২০ অক্টোবরের মধ্যে রপ্তানি করা যাবে।

সম্প্রতি সয়াবিন মিল বন্ধের দাবি জানায় ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশ (এফআইএবি)। সংগঠনটির মতে, সয়াবিন মিল রপ্তানি হওয়ার কারণে গত বছরের একই সময়ের তুলনায় এই পণ্যটির দাম বেড়েছে ৪১ শতাংশ। এতে মুরগি, মাছ ও গবাদিপশুর খাদ্য উৎপাদনকারীরা এ পণ্যটির সংকটে পড়েছেন।

রপ্তানি বন্ধের এই সিদ্ধান্ত নেওয়ায় বাণিজ্য মন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়েছেন এফআইএবির সভাপতি এহতেশাম বি. শাহজাহান ও সাধারণ সম্পাদক মো. আহসানুজ্জামান।

মন্তব্য করুন