বেসরকারি খাতে বিনিয়োগ আকৃষ্ট করতে আজ রোববার ঢাকায় শুরু হচ্ছে আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত এই সম্মেলনে ৫৪টি দেশ থেকে বিভিন্ন কোম্পানির প্রতিনিধি ও বিনিয়োগকারীরা অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করবেন।

গতকাল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম। তিনি জানান, এ পর্যন্ত দুই হাজার ৫৭৪ বিনিয়োগকারী এ সম্মেলনে অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। তাদের মধ্যে রয়েছেন ৪৬৫ জন বিদেশি বিনিয়োগকারী। সরাসরি সম্মেলনে অংশ নিতে ইতোমধ্যে সৌদি আরব থেকে ৯ জন ও তুরস্ক থেকে ১২ জন এসেছেন। যুক্তরাষ্ট্র থেকেও কয়েকজন আসছেন। নিবন্ধনকারীদের বেশিরভাগই অনলাইনে অংশ নেবেন। সম্মেলনে আইসিটি, প্লাস্টিক, কৃষিপণ্য প্রক্রিয়াকরণ, চামড়াজাত পণ্যসহ দেশের ১১টি খাতকে বিশেষভাবে তুলে ধরা হবে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, এ সম্মেলনের উদ্দেশ্য হচ্ছে নতুন বাংলাদেশকে তুলে ধরা এবং বিদেশি বিনিয়োগ আনা। বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা এবং বিনিয়োগকারীদের জন্য দেওয়া সুবিধার বিষয়গুলো এতে তুলে ধরা হবে।

তিনি বলেন, বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগের জন্য যোগাযোগ করছেন। তবে এ ক্ষেত্রে এনবিআর ও বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্ট দপ্তরে কিছু সমস্যা মোকাবিলা করতে হয়। এ সমস্যা দূর করার উদ্যোগ নেওয়া হচ্ছে। বিশ্ববাসীর কাছে বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশ, সক্ষমতা ও উন্নয়ন তুলে ধরতে যুক্তরাষ্ট্রের ব্লুমবার্গ, সিএনএন এবং যুক্তরাজ্যের বিবিসিসহ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমের সঙ্গে আলোচনা চলছে বলেও জানান তিনি।

মন্তব্য করুন