ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (এসএমই) পণ্যের প্রচার, বিক্রি এবং বাজার সম্প্রসারণের লক্ষ্যে আগামী রোববার শুরু হচ্ছে 'নবম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২১'। আট দিনের এই মেলায় অংশ নিচ্ছে ৩১১টি প্রতিষ্ঠান।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশন আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে যুক্ত হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধন করবেন। উদ্যোক্তারা ৩২৫টি স্টলে তাদের পণ্য প্রদর্শন করবেন। তাদের ৬০ শতাংশ নারী।

সংবাদ সম্মেলনে বলা হয়, মেলা উদ্বোধনের দিন 'জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২১' দেওয়া হবে। দর্শনার্থীদের জন্য প্রতিদিন মেলা উন্মুক্ত থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।\হমেলায় কোনো বিদেশি পণ্য প্রদর্শন কিংবা বিক্রি হবে না বলে জানান শিল্পমন্ত্রী। এছাড়াও তিনি বলেন, বর্তমানে জিডিপিতে এসএমই উদ্যোক্তাদের অবদান ২৫ শতাংশ। ২০৩০ সালের মধ্যে এটি ৩২ শতাংশে উন্নীত করা হবে। এলাকাভিত্তিক কাঁচামাল ও শিল্প সম্ভাবনা কাজে লাগিয়ে টেকসই ও পরিবেশবান্ধব এসএমই খাত গড়ে তোলা হবে। এতে অভ্যন্তরীণ উৎপাদন থেকে শিল্পপণ্যের জোগান দেওয়ার পাশাপাশি কমবে আমদানিনির্ভরতা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান প্রমুখ।

মন্তব্য করুন