এখন থেকে ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদন চূড়ান্ত করার আগে কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনে আসা পর্যবেক্ষণ পরিচালনা পর্ষদের বিশেষ সভায় উপস্থাপন করতে হবে। ওই সভায় পরিদর্শক দলের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগের জিএম বা ডিজিএম এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের প্রতিনিধি উপস্থিত থাকবেন। গতকাল রোববার এ-সংক্রান্ত একটি নির্দেশনা আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রতিবছর আর্থিক প্রতিবেদন চূড়ান্ত করার আগে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের তথ্যের ভিত্তিতে বিষদ পরিদর্শন পরিচালিত হয়। এই পরিদর্শনে উদ্ঘাটিত অনিয়ম বা ত্রুটিসহ প্রতিবেদন প্রস্তুত করতে হয়। ব্যাংকগুলোতে বেশ আগ থেকে বিষদ পরিদর্শন বিষয়ে পরিচালনা পর্ষদের বিশেষ সভা ডাকার বিধান থাকলেও আর্থিক প্রতিষ্ঠানের জন্য নতুনভাবে এটা করা হলো।

সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদন পাঠানোর দুই মাসের মধ্যে পরিচালনা পর্ষদের বিশেষ সভা ডাকতে হবে। ওই সভার একমাত্র এজেন্ডা থাকবে বিষদ পরিদর্শন বিষয়ে আলোচনা। সভা ডাকার অন্তত ১০ কর্মদিবস আগে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে।

মন্তব্য করুন