নতুন মন্ত্রিসভা নিয়ে দক্ষিণে গুঞ্জন

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৪      

পুলক চ্যাটার্জি, বরিশাল বু্যুরো

নতুন মন্ত্রিসভা নিয়ে বরিশাল তথা দক্ষিণাঞ্চলে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মধ্যে চলছে নানামুখী আলোচনা। আর এ আলোচনা থেকে পিছিয়ে নেই এ অঞ্চলের ২১ আসনের নির্বাচিত সাংসদদের কর্মী-সমর্থকরাও। দক্ষিণাঞ্চল থেকে নতুন মন্ত্রিসভায় একাধিক নতুন মুখ ঠাঁই পেতে পারেন_ এমন গুঞ্জনও বইছে। অবশ্য বরিশালসহ দক্ষিণের ছয় জেলায় মন্ত্রিসভা নিয়ে নির্বাচিত সাংসদদের কর্মী-সমর্থকদের মধ্যে পক্ষে-বিপক্ষে যে আলোচনা চলছে, তার জন্য অপেক্ষা করতে হবে ১২ জানুয়ারি পর্যন্ত।
দক্ষিণের তিন জাতীয় নেতা আমির হোসেন আমু এমপি, তোফায়েল আহমেদ এমপি ও রাশেদ খান মেনন এমপি নতুন মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ দফতর পাচ্ছেন, তা প্রায় নিশ্চিত। যদি ঐকমত্যের সরকার হয়, তাহলে জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি এবং জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদার এমপিও নতুন মন্ত্রিসভার সদস্য হবেন বলে বিভিন্ন সূত্র আভাস দিয়েছে।
অন্যদিকে, বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি ও জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আবুল হাসানাত আবদুল্লাহকে নিয়েও চলছে নানামুখী আলোচনা। কেউ বলছেন, হাসানাত ফের জাতীয় সংসদের চিফ হুইপ হতে যাচ্ছেন। আবার অনেকের মতে, হাসানাত পাচ্ছেন অথবা পূর্ণ মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টার দায়িত্ব।
এ ছাড়া সাবেক
হুইপ আ স ম ফিরোজ এমপি পুনরায় স্বপদে বহাল হতে পারেন এবং সাবেক প্রতিমন্ত্রী আ খ ম জাহাঙ্গীর হোসাইন এমপি,
সাবেক উপমন্ত্রী ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি ও ভোলা থেকে দ্বিতীয়বারের মতো নির্বাচিত তরুণ সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন_ এমন আলোচনাও রয়েছে।
এদিকে গৌরনদী (বরিশাল) প্রতিনিধি জানান, দশম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় সংসদের ১২১ বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আলহাজ আবুল হাসানাত আবদুল্লাহকে এবার মন্ত্রী হিসেবে দেখতে চান গৌরনদী-আগৈলঝাড়া তথা দক্ষিণাঞ্চলবাসী। তিনি মন্ত্রী হলে দেশের দক্ষিণাঞ্চলে হবে ব্যাপক উন্নয়ন, আর গৌরনদীকে করবেন জেলায় উন্নীত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিজ্ঞ রাজনীতিবিদ আবুল হাসানাত আবদুল্লাহকে নতুন মন্ত্রিপরিষদে একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেবেন, এমন প্রত্যাশা এ অঞ্চলের মানুষের।