সিলেট বিভাগ থেকে মন্ত্রী কমছে

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৪      

চয়ন চৌধুরী, সিলেট ব্যুরো

স্বাধীনতার পর থেকে সিলেট-১ (সদর) আসনে যে দলের প্রার্থী বিজয়ী হয়েছেন তারাই সরকার গঠন করেছে। দশম সংসদে মর্যাদাপূর্ণ এ আসনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফের এমপি হওয়ায় এ ধারা অব্যাহত রয়েছে। তবে 'এমপি হলেও আর মন্ত্রিত্ব চাই না'_ ফের বিভিন্ন মিডিয়ায় মুহিতের এমন মন্তব্যে নতুন সরকারের অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রিত্ব নিয়ে আলোচনা চলছে। মুহিতের পরিবর্তে অর্থমন্ত্রী হিসেবে এবার আলোচনায় এসেছে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিনের নাম। নানা কারণে আলোচিত মুহিত শেষ পর্যন্ত স্বপদে থাকলে ফরাসউদ্দিনকে সরকারের গুরুত্বপূর্ণ অন্য দায়িত্বে রাখা হতে পারে বলে জানা গেছে। তবে সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তকে নিয়ে অনিশ্চয়তা ও সাবেক সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ শারীরিক কারণে ফের এমপি না হওয়ায় সিলেট বিভাগ থেকে নতুন সরকারে মন্ত্রীর সংখ্যা কমছে বলে আগেই ধারণা পাওয়া যাচ্ছে। একইভাবে সুনামগঞ্জ থেকে সুরঞ্জিতের পরিবর্তে এবার আলোচনায় আছেন আওয়ামী লীগের কেন্দ্রীয়
নেতা এম এ মান্নান। তিনি দশম সংসদে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে একই দলের বিদ্রোহী প্রার্থী সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদের ছেলে আজিজুস সামাদ ডনকে পরাজিত করেন। মহাজোট সরকারের অন্যতম সফল শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে এবারও থাকবেন সিলেট-৬ আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত নুরুল ইসলাম নাহিদ।
এদিকে, নতুন সংসদেও মৌলভীবাজার-৪ আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত এমপি আবদুস শহীদ চিফ হুইপের দায়িত্ব পালন করতে পারেন। এ ছাড়া মৌলভীবাজার-৩ (সদর) আসনের এমপি সৈয়দ মহসিন আলীকেও নতুন সরকারের মন্ত্রিসভায় দেখতে চায় তার এলাকাবাসী।