অবয়বের 'বিষাদ-সিন্ধু'

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৪      

অবয়বের 'বিষাদ-সিন্ধু'

ঢাবির নাটমণ্ডল মিলনায়তনে মঞ্চস্থ 'বিষাদ-সিন্ধু' নাটকের একটি দৃশ্য সমকাল

ম সমকাল প্রতিবেদক
ইসলামের ঐতিহাসিক বিয়োগান্ত ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে মঞ্চনাটক 'বিষাদ-সিন্ধু'। গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে অবয়ব নাট্যদলের এই ২৬তম প্রযোজনাটির তৃতীয় মঞ্চায়ন হয়। আজ শনিবার একই মিলনায়তনে এ নাটকের আরও একটি প্রদর্শনী হবে। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আগামী ১৪ জানুয়ারি শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে এ নাটকের বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। মীর মশাররফ হোসেনের বিখ্যাত রচনা 'বিষাদ-সিন্ধু' অবলম্বনে শরীফ নাসরুল্লাহর পাণ্ডুলিপিতে এবং মোহাম্মদ জসীম উদ্দিনের নির্দেশনায় বাচিকাভিনয় করেন শহিদুল হক শ্যানন, রফিকুল ইসলাম, কাজী দেলোয়ার হেমন্ত, এনামতারা সাকী, প্রতিমা বিশ্বাস, অনীক রহমান, শরীফ নাসরুল্লাহ, শামীম মিয়া, সাইফুল সজীব, বিদ্যুৎ সরকার, আলমগীর হোসেন, আমানত শাহ্, মাহবুব লিটন, মোহাম্মদ মাসুম, সাথী, সাজিদা পারুলসহ অনেকে।
বটতলার প্রযোজনা 'খনা'র ৩৯তম মঞ্চায়ন : শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে শুক্রবার মঞ্চস্থ হয় নাট্যদল বটতলার প্রযোজনা 'খনা'র ৩৯তম মঞ্চায়ন। সামিনা লুৎফা নিত্রা রচিত ও মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত নাটকটিতে অভিনয় করেন ইমরান খান মুন্না, তৌফিক হাসান, নাসির উদ্দিন নাদিম, মিজানুর রহমান, আবদুুল কাদের, সামিনা লুৎফা নিত্রা, হুমায়রা আক্তার, জিয়াউল আবেদীন রাখাল, বাকিরুল ইসলাম, ইভান রিয়াজ, সেউতি শাহগুফতা, সজীব সরকার, সুবীর কুমার বিশ্বাস, জেরীন ও কাজী রোকসানা রুমা।
জাতীয় কবিতা উৎসব :'কবিতা সহে না দানব যাতনা'_ এ স্লোগান নিয়ে ১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের হাকিম চত্বরে শুরু হচ্ছে দু'দিনের জাতীয় কবিতা উৎসব। জাতীয় কবিতা পরিষদের ২৮তম এ আয়োজনে কবিতা পাঠ ছাড়াও থাকছে একুশের গান, কবিতার গান ও সেমিনার। উৎসবটি উৎসর্গ করা হয়েছে কবি লুৎফর রহমান সরকার ও কবি দিলওয়ারকে। শুক্রবার টিএসসিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন পরিষদের সভাপতি হাবীবুল্লাহ সিরাজী।
সাজেদ-সালমা আকবরের সঙ্গীতসন্ধ্যা : শুক্রবার হিমশীতল পৌষালি সন্ধ্যায় ইন্ধিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের গুলশানের লাইব্রেরি মিলনায়তনে একগুচ্ছ রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করে দর্শক-শ্রোতাদের বিমোহিত করলেন কণ্ঠশিল্পী সাজেদ আকবর ও সালমা আকবর। অনুষ্ঠানের সূচনা হয় দ্বৈত পরিবেশনার মধ্য দিয়ে। তারা পরিবেশন করেন 'ভয় হতে তব অভয় মাঝে নূতন জনম দাও হে'। এর পর সালমা আকবর একক কণ্ঠে শোনান 'শুধু তোমার বাণী নয় গো, হে বন্ধু, হে প্রিয়', 'তুমি ডাক দিয়েছো কোন্ সকালে', 'বঁধু কোন আলো লাগল চোখে' ও 'দূরে কোথায় দূরে দূরে'। সাজেদ আকবর পরিবেশন করেন 'কী গাব আমি কী শুনাব', 'আর কত দূরে আছে সে আনন্দধাম', 'চোখের আলোয় দেখেছিলেম' ও 'আমি যখন ছিলেম অন্ধ'। শেষ হয় তাদের আরও একটি দ্বৈত সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে। গানটি ছিল ' যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে'।
ঢাকা আর্ট সেন্টারে শিল্পী বাহরামের চিত্রপ্রদর্শনী :রাজধানীর ধানমণ্ডির ঢাকা আর্ট সেন্টারে শুক্রবার শুরু হয়েছে শিল্পী বাহরাম খানের প্রথম একক চিত্রপ্রদর্শনী 'ডি-রিয়েল'। এই প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোশিমা। বিশেষ অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম। প্রদর্শনীটি সাজানো হয়েছে ৩৯টি চিত্রকর্ম দিয়ে। চলবে ২২ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত।