সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৪      

ফের জাহাঙ্গীরনগরে ড্যান মজীনা
ম জাবি সংবাদদাতা
অতিথি পাখির টানে ফের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ঘুরে গেলেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডবি্লউ মজীনা। কোনো ধরনের প্রটোকল ছাড়াই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে না জানিয়ে গতকাল শুক্রবার সকাল ১১টায় হঠাৎ করেই জাহাঙ্গীরনগরের কুয়াশাঘেরা ক্যাম্পাসে আসেন এই দূত। বিশ্ববিদ্যালয়ের বন্যপ্রাণী আরোগ্যকেন্দ্রসহ প্রধান জলাশয়গুলো ঘুরে লাল শাপলা আর পাখি দেখেন তিনি। প্রসঙ্গত, ড্যান ডবি্লউ মজীনা গত ২৭ ডিসেম্বরও অতিথি পাখি দেখতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন।
'তামাক নিয়ন্ত্রণ আইন জানুন এবং মানুন'
ম বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০১৩-র ধারাগুলো মেনে চলতে জনসচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে প্রচারাভিযান শুরু করেছে প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা)। 'তামাক নিয়ন্ত্রণ আইন জানুন এবং মানুন' আহ্বান নিয়ে গতকাল রাজধানীতে এই প্রচারাভিযানের উদ্বোধনী শোভাযাত্রা শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে পেঁৗছে শেষ হয়।
মানিকগঞ্জে আজকের হরতাল প্রত্যাহার
ম মানিকগঞ্জ প্রতিনিধি
জেলা বিএনপির নেতাকর্মীর নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে আজ হরতাল প্রত্যাহার করা হয়েছে। জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক তোজাম্মেল হক তোজা শুক্রবার এক বিজ্ঞপ্তিতে শনিবারের হরতাল প্রত্যাহারের ঘোষণা দেন। সিদ্দিকনগরের পটল ময়দানে বার্ষিক বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের কথা বিবেচনা করে হরতাল প্রত্যাহার করা হয়।
টেকনাফে মিয়ানমারের ৬৪ নাগরিক আটক
ম টেকনাফ (কক্সবাজার) সংবাদদাতা
টেকনাফ সীমান্তে মিয়ানমারের ৬৪ নাগরিক আটক করেছে বিজিবি। বিজিবির ৪২ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মো. আবুজার আল জাহিদ জানান, শুক্রবার সন্ধ্যায় শাহপরীরদ্বীপ বিওপি চৌকির কোম্পানি কমান্ডার তোতা মিয়ার নেতৃত্বে জওয়ানরা টেকনাফ শাহপরীরদ্বীপ বদরমোকামচর সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশকালে অভিযান চালিয়ে মিয়ানমার থেকে আসা ওই ৬৪ নাগরিককে আটক করে। আটকদের মধ্যে ১১ পুরুষ, ১৩ নারী ও ৪০ জন শিশু রয়েছে। আটক মিয়ানমার নাগরিকদের স্বদেশে পুশব্যাক করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।
চট্টগ্রামে কারখানা ভাংচুর
ম সমকাল প্রতিবেদক
চট্টগ্রামে কর্ণফুলী শু ইন্ডাস্ট্রিজে (কেএসআই) বহিরাগত কয়েক সন্ত্রাসী হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে কর্তৃপক্ষ। গতকাল শুক্রবার কেএসআই এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অভিযোগের কথা জানায়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত বৃহস্পতিবার কারখানায় নতুন বেতন কাঠামো অনুযায়ী শ্রমিকদের মাসিক বেতন দেওয়ার প্রস্তুতিকালে বেতন কম হচ্ছে বলে গুজব তোলা হয়। এ সময় কয়েক সন্ত্রাসী আকস্মিক কারখানা ভাংচুর শুরু করে। পরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের কাছে নতুন বেতনের বিভিন্ন খাতের বর্ণনা তুলে ধরে। এর পর শ্রমিকরা কাজে ফিরে যান। তারও কিছুক্ষণ পর কিছু সন্ত্রাসী কারখানায় ঢুকে কারখানার বিভিন্ন মালপত্র ভাংচুর ও লুটপাট করে।
শিবির ক্যাডারের বাবার জানাজা কারাগারে!
ম চট্টগ্রাম ব্যুরো
বাবার মৃত্যুতে প্যারোলে মুক্তি পাননি শিবির ক্যাডার নূরুন্নবী ম্যাক্সন। তবে বাবা আবদুল লতিফের লাশ কারাগারে আনলে তা শেষবারের মতো দেখার সুযোগ দেয় কর্তৃপক্ষ। তার পরিবারের দাবি, চট্টগ্রাম কারাগারে বিকেল সাড়ে ৩টায় জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাজায় ম্যাক্সনের সঙ্গে বেশ কয়েকজন কারারক্ষীও অংশ নিয়েছে বলে জানান ম্যাক্সনের এক আত্মীয়। কারা কর্তৃপক্ষ অবশ্য তা অস্বীকার করেছে। ডেপুটি জেলার সায়েদ মোহাম্মদ জাবেদ সমকালকে বলেন, 'ম্যাক্সনের বাবার কফিন কারা ফটকে আনলে কর্তৃপক্ষ তা শেষবারের মতো দেখার সুযোগ দেয়। কিন্তু কারাগারে জানাজা অনুষ্ঠিত হয়নি।'