বরিশাল মেডিকেলে সিটি স্ক্যান মেশিন সরবরাহ

প্রকাশ: ২২ জানুয়ারি ২০১৪      

বরিশাল বু্যুরো
বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ১০ কোটি টাকা ব্যয়ে একটি সিটি স্ক্যান মেশিন সরবরাহ করা হয়েছে। সোমবার মেশিনটি এসে পেঁৗছেছে। হাসপাতালে স্থাপন শেষে আগামী ফেব্রুয়ারি মাস থেকে সিটি স্ক্যান মেশিন পরীক্ষামূলক চালনা শুরু হবে।
শেবাচিমের পরিচালক ডা. মু. কামরুল হাসান সেলিম সাংবাদিকদের জানান, টেকনোট্রেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সিটি স্ক্যান মেশিন সরবরাহ করেছে। মেশিনটির গ্যারান্টি ৫ বছর। পরিচালনার জন্য ৪ চিকিৎসককে বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করবে প্রস্তুতকারক প্রতিষ্ঠান। এছাড়া ঠিকাদারি প্রতিষ্ঠান টেকোনোট্রেড আগামী মাসে হাসপাতালে একটি এনজিওগ্রাম মেশিন সরবরাহ করবে। পরিচালক জানান, সিটি স্ক্যান ও এনজিওগ্রাম মেশিন দুটি সরবরাহের জন্য ২০১২-১৩ অর্থবছরে দরপত্রের আহ্বান করা হয়েছিল।

বরিশাল শেবাচিম হাসপাতালে ২০০৮ সালে প্রথমবারের মতো একটি সিটি স্ক্যান মেশিন স্থাপন করা হয়। এ পর্যন্ত মেশিনটির মেরামত বাবদ খরচ হয়েছে ১ কোটি ৭৫ লাখ টাকা।
প্রতিদিন গড়ে ৮-১০ জন রোগীর সিটি স্ক্যান করা হয়। অন্য রোগীদের হাসপাতাল সংলগ্ন বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে পাঠিয়ে দেন রেডিওলজি বিভাগের কর্মচারীরা। প্রথম সরবরাহ করা সিটি স্ক্যান মেশিনটি দিয়ে রোগীদের পূর্ণ সেবা না দিয়ে আরও একটি মেশিন আনতে হাসপাতাল কর্তৃপক্ষের উদ্যোগকে সন্দেহের চোখে দেখছেন সচেতন মহল।