রিয়াদে বাংলাদেশিসহ ৬০০ জাল আকামাধারী আটক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০১৪      

সমকাল ডেস্ক
সৌদি আরবের রিয়াদে যৌথ বাহিনী গত কয়েক দিনে প্রায় ৬০০ জাল আকামাধারীকে আটক করেছে। অবৈধ আকামাধারীদের মধ্যে ভারত, পাকিস্তান, মিসর, ইয়েমেন, বাংলাদেশ ও সুদানের নাগরিক রয়েছেন। তবে আটক হওয়াদের মধ্যে কতজন বাংলাদেশি, তা জানা যায়নি।
বাংলাদেশ দূতাবাস সূত্র জানিয়েছে, থানায় থানায় গিয়ে আটক বাংলাদেশিদের সংখ্যা বের করা ও তাদের আইনি সহায়তা দেওয়ার কাজ চলছে। খবর :বাংলানিউজ।
কার্যত গত এক মাসেরও কম সময়ে রিয়াদে যৌথ বাহিনী অনেক অভিযান পরিচালনা করে। গত সপ্তাহে রিয়াদে বাংলাদেশি অধ্যুষিত এলাকা বাথা ও হারাতে ব্যবসা প্রতিষ্ঠান ছাড়াও প্রবাসীদের রুমে রুমে অভিযান চালায় যৌথ বাহিনী।
প্রত্যক্ষদর্শী কয়েকজন বাংলাদেশি জানান, আবাসিক এলাকায় শ্রমিকদের যেসব বাসার দরজা বন্ধ পাওয়া গেছে, সেগুলো ভেঙে দেখা হয়েছে শ্রমিকের বৈধতার কাগজপত্র, অর্থাৎ আকামা ঠিক আছে কি-না।
তাদের দাবি, যৌথ বাহিনীর অভিযানে অসংখ্য অবৈধ অভিবাসীকে আটক করা হয়। আটককৃতদের অধিকাংশই জাল আকামাধারী। তবে কফিলের কাছ থেকে পালিয়ে আসা লোকদেরও গ্রেফতার করা হয়েছে।
রিয়াদের বিভিন্ন বিপণিবিতান, ফ্যাক্টরি ও আবাসিক এলাকায় নিয়মিত অভিযান চালানো হচ্ছে। এর আগের অভিযানে প্রায় এক হাজার ৪০০ জনকে গ্রেফতার করা হয়।