ঢাকায় বৈঠকে ভারতীয় প্রতিনিধি দল

সীমান্ত চুক্তি বাস্তবায়ন ও তিস্তা চুক্তির চেষ্টা চলছে

প্রকাশ: ২২ জানুয়ারি ২০১৪      

কূটনৈতিক প্রতিবেদক
তিস্তা চুক্তি সই এবং সীমান্ত চুক্তি বাস্তবায়নের চেষ্টা করছে ভারত। সফররত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দল গতকাল মঙ্গলবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠকে এ কথা জানায়।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ ও মিয়ানমার-সংক্রান্ত ডেস্কের যুগ্ম সচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথনের নেতৃত্বাধীন চার সদস্যের প্রতিনিধি দলটি পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। এর আগে তাদের বৈঠক হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়াবিষয়ক অনু বিভাগের মহাপরিচালক তারেক আরিফুল হকের সঙ্গে।
বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়াবিষয়ক অনু বিভাগের এক কর্মকর্তা সমকালকে বলেন, 'শ্রীপ্রিয়া রঙ্গনাথন বাংলাদেশ ও মিয়ানমারবিষয়ক ডেস্কের দায়িত্ব পাওয়ার পর এটি একটি পরিচিতিমূলক সফর। বৈঠকে ভারতীয় প্রতিনিধি দল বরাবরের মতো তিস্তা চুক্তি সই ও সীমান্ত চুক্তি বাস্তবায়নে চেষ্টা করা হচ্ছে বলে আশ্বাস দিয়েছে।'
ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং ২০১১ সালে বাংলাদেশ সফরকালে ছিটমহল বিনিময়, অপদখলীয় ভূমি হস্তান্তর এবং অচিহ্নিত স্থল সীমান্ত চিহ্নিতকরণসংবলিত সীমান্ত প্রটোকল সই করেন। ১৯৭৪ সালের সীমান্ত চুক্তির আওতায় এই প্রটোকল সই হয়। এ চুক্তির বাস্তবায়ন করতে হলে ভারতের সংবিধান সংশোধন অবশ্যক। কিন্তু ভারতের পার্লামেন্টে সংশোধনী বিল পাস করানোর বিষয়টি বিরোধী কয়েকটি দলের আপত্তির মুখে পড়েছে। আর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির কারণে সই হচ্ছে না তিস্তা চুক্তি।
শ্রীপ্রিয়া রঙ্গনাথনের নেতৃত্বাধীন ভারতীয় প্রতিনিধি দলটি গতকাল ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। তিন দিনের সফরে সোমবার ঢাকায় আসার আগে প্রতিনিধি দলটি বেনাপোল-পেট্রাপোল সীমান্তে স্থল শুল্ক স্টেশনের সুযোগ-সুবিধা পরিদর্শন করে। আজ বুধবার প্রতিনিধি দলটি সফর শেষ করে দিলি্ল ফিরে যাবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান নতুন সরকার দায়িত্ব গ্রহণের পর ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং প্রথমে অভিনন্দন জানান। এর পর প্রথমবারের মতো সরকারি পর্যায়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দল পাঠিয়ে বর্তমান সরকারের সঙ্গে কাজ শুরু করেছে ভারত।
বিএনপি নেতাদের সঙ্গে ভারতের প্রতিনিধি দলের বৈঠক :মঙ্গলবার বিকেলে সফররত ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বিকেল পৌনে ৬টা থেকে প্রায় এক ঘণ্টার এ বৈঠকে ভারতের চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব প্রিয়া রঙ্গনাথ। বৈঠকে বিএনপির পক্ষে উপস্থিত ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ।
সূত্র জানায়, বৈঠকে দশম সংসদ নির্বাচন, সংখ্যালঘু নির্যাতন, তিস্তা সীমান্ত চুক্তি, সীমান্ত হত্যাকাণ্ড, দু'দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়সহ সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।