শবনম মুশতারীর গানে মুগ্ধ শ্রোতা

প্রকাশ: ১০ জুন ২০১৪      

সমকাল প্রতিবেদক

'গান হোক সকল অশুভের বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ' স্লোগান ধারণ করে গতকাল সোমবার রাজধানীর জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হলো 'ফিরিয়া এসো, এসো হে ফিরে...' শীর্ষক প্রথিতযশা নজরুলসঙ্গীত শিল্পী শবনম মুশতারীর একক সঙ্গীতসন্ধ্যা। অনুষ্ঠানে শিল্পী 'লাইলি তোমার এসেছে ফিরিয়া মজনু গো আঁখি খোলো', 'শাওন রাতে যদি স্মরণে আসে মোরে বাহিরে ঝড় বহে নয়নে বারি ঝরে'সহ বেশ কিছু নজরুলসঙ্গীত পরিবেশন করেন। শিল্পী তার সঙ্গীতসন্ধ্যাটি আরও মধুময় করে তোলেন রবীন্দ্র ও লোকসঙ্গীত পরিবেশন করে। বাবা প্রয়াত তালিম হোসেনের লেখা গানসহ বেশ কিছু আধুনিক ও হারানো দিনের গান শোনা গেল জনপ্রিয় এই কণ্ঠশিল্পীর কণ্ঠে। পীনপতন নীরবতায় কয়েকশ দর্শক-শ্রোতা তার এই সঙ্গীতসন্ধ্যা উপভোগ করেন।
সামাজিক সাংস্কৃতিক সংগঠন 'আমরা সূর্যমুখী' আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডেইলি স্টারের আর্ট অ্যান্ড এন্টারটেইনমেন্ট সম্পাদক সাদিয়া আফরিন মলি্লক, গীতিকার শহিদুল্লাহ ফরায়েজী ও আমরা সূর্যমুখীর সমন্বয়ক শফিকুল ইসলাম সেলিম প্রমুখ।
বেঙ্গলে ছাপচিত্র ও কবিতা কর্মশালার উদ্বোধন
বেঙ্গল ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে (প্লট-২, সিভিল এভিয়েশন, নিউ এয়ারপোর্ট রোড, খিলক্ষেত, ঢাকা-১১২৯) বেঙ্গল সেন্টারে সোমবার শুরু হয়েছে সাতদিনের দুই পর্বের ছাপচিত্র ও কবিতার কর্মশালা। উদ্বোধন অনুষ্ঠানে আয়োজনের উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। তিনি বাংলাদেশের শিল্প-সংস্কৃতি রক্ষায় বেঙ্গল ফাউন্ডেশনের ২৫ বছরের কর্মযজ্ঞের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন। তার পরপরই বক্তব্য রাখেন মার্কিন ছাপচিত্রী অ্যান্ড্রু স্যাফটেল ও কবি হুইটনি বেকার। বাংলাদেশে এসে দ্বিতীয়বার কাজ করার সুযোগ পেয়ে তারা অভিভূত। সফিউদ্দীন বেঙ্গল প্রিন্টমেকিং স্টুডিওর পরিচালক অধ্যাপক মাহমুদুল হক অংশগ্রহণকারীদের স্বাগত জানান। সবশেষে আমেরিকান সেন্টারের কালচারাল অ্যাফেয়ার্স অফিসার ক্যালভিন
হেইজ সবাইকে ধন্যবাদ জানিয়ে কর্মশালা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।
নবীন কবিদের নিয়ে আয়োজিত এই কর্মশালায় নগর জীবনের নানা ঘাত-প্রতিঘাত, নানা অনুষঙ্গ নিয়ে আলোচনা করা হবে। ১৫ জুন শেষ হবে সপ্তাহব্যাপী এ কর্মশালা।
ছাপচিত্র কর্মশালা পরিচালনা করছেন যুক্তরাষ্ট্রের টেনেসি থেকে আসা ছাপচিত্রশিল্পী ও শিক্ষক অ্যান্ড্রু স্যাফটেল। ১৫ তরুণ কবিকে নিয়ে কবিতা কর্মশালা পরিচালনা করছেন যুক্তরাষ্ট্রের টেনেসি থেকে আসা বিশিষ্ট কবি হুইটনি বেকার। স্যাফটেল ও বেকার উভয়ই বছর কয়েক আগে বাংলাদেশে বেশ কয়েকটি কর্মশালা পরিচালনা করেন। এই নতুন কর্মশালা আয়োজনের মাধ্যমে বেঙ্গল ফাউন্ডেশন ও আমেরিকান সেন্টার বাংলাদেশে শিল্প-সংস্কৃতি পরিচর্যায় তাদের যৌথ প্রয়াস অব্যাহত রাখবে।
মঞ্চস্থ 'না-মানুষি জমিন' : সোমবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মঞ্চস্থ হয় থিয়েটার আর্ট ইউনিট নাট্যদলের নাটক 'না-মানুষি জমিন'। আনিসুল হকের উপন্যাস অবলম্বনে নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দেন সাইফ সুমন।
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন প্রশান্ত হালদার, সুজন রেজাউল, হাসনাত প্রদীপ, রিয়াজ হোসেন, কামাল রায়হান, সৈয়দ অলক, তানিয়া চৌধুরী শিল্পী, শাহনাজ শানু, সুমন মজুমদার, পিয়ার মোহাম্মদ, মোকাদ্দেম মোরশেদ, মাহফুজ সুমন, নূরুজ্জামান বাবু প্রমুখ।
নবীন শিল্পীদের চারুকলা প্রদর্শনী: শিল্পকলা একাডেমির উদ্যোগে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় আগামীকাল বুধবার শুরু হচ্ছে '১৯তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০১৪'। ওই দিন দুপুর ১২টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী শিল্পীদের মাঝে পুরস্কার বিতরণ এবং প্রদর্শনীর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। প্রদর্শনী উপলক্ষে আজ মঙ্গলবার দুপুর ১২টায় একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের সেমিনার কক্ষে (লিফট-২) সংবাদ সম্মেলনের আয়োজন করেছে একাডেমি কর্তৃপক্ষ।