ডিজিটাল পাওয়ারের উৎপাদন শুরু

প্রকাশ: ১০ জুন ২০১৪      

সমকাল প্রতিবেদক

নারায়ণগঞ্জের ঘোষ নগরে বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত ১০২ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন শুরু হয়েছে। রোববার এ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। উক্ত পল্গ্যান্টটি ফিনল্যান্ডের ওয়ার্টসিলা কোম্পানির ১২টি সম্পূর্ণ নতুন ইঞ্জিনের সমন্বয়ে তৈরি করা হয়েছে। প্রতিটি ইঞ্জিন ৮ দশমিক ৯২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন।
বিদ্যুৎকেন্দ্রটি ওরিয়ন গ্রুপের সদস্য কোম্পানি ডিজিটাল পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটস লিমিটেডের। এটি ফার্নেস ওয়েল ভিত্তিক বেসরকারি বিদ্যুৎকেন্দ্র। বিদ্যুৎ কেন্দ্রের বয়লারসহ অন্যান্য যন্ত্রাংশ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রস্তুতকারক কোম্পানি আলবর্গ, ওয়েস্টফেলিয়া, আইএমওসহ বিভিন্ন কোম্পানি থেকে আমদানি করা হয়েছে।
পরিবেশ দূষণ সর্বনিম্ন পর্যায়ে রাখতে তেলযুক্ত পানি আলাদা করার বিশেষ প্লান্ট স্থাপনের মাধ্যমে বর্জ্য নিঃসরণ ও নিঃসৃত বর্জ্য আলাদা করে সংরক্ষণ করার ব্যবস্থা রাখা হয়েছে। ওরিয়নের নিজস্ব প্রকৌশলীরাই এই প্লান্ট স্থাপন করেছে।
ওরিয়ন গ্রুপের এক কর্মকর্তা বলেন, দেশের বিদ্যুৎ সমস্যা এবং তার মূল্য এবং প্রাপ্তির সহজলভ্যতার ব্যাপারে ওরিয়ন গ্রুপ
সবসময়ই সজাগ। এই প্রয়োজনীয়তার কথা চিন্তা করেই ওরিয়ন গ্রুপ দেশের বিদ্যুৎ খাতে বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। এ ছাড়াও ওরিয়ন গ্রুপ ৬৬০ মেগাওয়াটের ২টি কয়লাভিত্তিক বেসরকারি বিদ্যুৎকেন্দ্র ঢাকায় ও খুলনায় স্থাপনের কাজ করছে। আরও ৩টি নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন পেয়েছে।