মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারিদুদকের গণশুনানিতে সহায়তাদিতে কর্মকর্তাদের নির্দেশ

প্রকাশ: ১০ জুন ২০১৪      

হকিকত জাহান হকি

দুর্নীতি প্রতিরোধে গণশুনানি অনুষ্ঠানে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) প্রয়োজনীয় সহায়তা দিতে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের জেলা ম্যাজিস্ট্রেসি নীতি শাখা থেকে জারি করা এক আদেশে ওই নির্দেশ দেওয়া হয়। গণশুনানি সম্পর্কিত দুদক চেয়ারম্যানের এক চিঠির আলোকে ওই আদেশ জারি করা হয়।
সূত্র জানায়, মন্ত্রিপরিষদ বিভাগের ওই আদেশ অনুযায়ী জেলা, উপজেলা পর্যায়ে গণশুনানি অনুষ্ঠানে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সহায়তা প্রদান করবেন। আদেশে বলা হয়, দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে সততা, নিষ্ঠাবোধ সৃষ্টি ও দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে দুদক গণশুনানি অনুষ্ঠানের উদ্যোগ গ্রহণ করেছে। আদেশের কপি মন্ত্রণালয়, দফতর, অধিদফতর, ডিসি, এসপি, ইউএনওসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।
দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ সমকালকে বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাজে স্বচ্ছতা নিশ্চিত করতে এ নয়া উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রতিবেশী দেশ ভারতসহ নেপাল, ফিলিপাইন, মঙ্গোলিয়াসহ অন্যান্য দেশে গণশুনানি চালু রয়েছে। দেশগুলো এ থেকে সুফলও পাচ্ছে। তিনি বলেন, গণশুনানিতেই বের হয়ে আসছে জনগণের জন্য কে কতটুকু কাজ করছেন।