টিসিবির পণ্য বিক্রি শুরু আজ

প্রকাশ: ১০ জুন ২০১৪      

সমকাল প্রতিবেদক

খোলা ট্রাকে করে কম দামে চারটি পণ্য বিক্রির কার্যক্রম শুরু করছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আজ মঙ্গলবার থেকে শুরু হওয়া এ কার্যক্রমে সয়াবিন তেল, চিনি, ছোলা ও মসুর ডাল বিক্রি করা হবে। টিসিবি জানায়, রাজধানী ঢাকার ২৫টি, চট্টগ্রামের ১০টি, অন্য বিভাগগুলোতে ৫টি ও জেলা শহরে ২টি করে স্থানে ট্রাকে পণ্য বিক্রি করা হবে। প্রতিটি খোলা ট্রাকে প্রতি লিটার ১০৭ টাকা দরে ২০০ থেকে ৪০০ লিটার সয়াবিন তেল, প্রতি কেজি ৩৯ টাকা দরে ৫০০ থেকে ১ হাজার কেজি চিনি, ৬৫ টাকা দরে মসুর ও ৪৪ টাকা দরে ছোলা ২০০ থেকে ৪০০ কেজি এবং ৭০ টাকা দরে ৫০ থেকে ১০০ কেজি খেজুর বিক্রি করা হবে।
টিসিবির তথ্য কর্মকর্তা হুমায়ুন কবির সমকালকে বলেন, রমজান উপলক্ষে টিসিবি পাঁচটি পণ্য বিক্রির উদ্যোগ নিলেও এখন খোলা ট্রাকে খেজুর বিক্রি করা হবে না। পরের সপ্তাহ থেকে খেজুর বিক্রি করা হবে। রমজানের জন্য প্রতি ট্রাকে দুই থেকে আড়াই হাজার কেজি পণ্য বিক্রির প্রস্তুতি নেওয়া হয়েছে। ক্রেতাদের প্রয়োজন অনুযায়ী এক বা একাধিক পণ্য কিনতে পারবেন।
জানা যায়, রমজান উপলক্ষে তিন কিস্তিতে ডিলারদের পণ্য দেওয়ার পরিকল্পনা রয়েছে টিসিবির। চলতি সপ্তাহে প্রথম কিস্তি দেওয়া হবে। এর পরে রোজার শুরুতে দ্বিতীয় এবং রোজার মাঝামাঝি তৃতীয় কিস্তি দেওয়া হবে। প্রয়োজন হলে রমজানের শেষভাগে আরেক কিস্তিতে পণ্য দেওয়া হতে পারে।
ঢাকায় যেসব এলাকায় ট্রাকে বিক্রি করা হবে এর মধ্যে সচিবালয়ের গেট, জাতীয় প্রেস ক্লাবের সামনে, শান্তিনগর বাজার, ফকিরাপুল বাজার ও আইডিয়াল স্কুল জোন, শাপলা চত্বর, দৈনিক বাংলার মোড়, শাহজাহানপুর বাজার, বাসাবো বাজার, যাত্রাবাড়ী মোড়, কাপ্তান বাজার, লালবাগের ইসলামবাগ কাঁচাবাজার, ছাপড়া মসজিদ ও পলাশী বাজার, নিউমার্কেট কাঁচাবাজার, ঝিগাতলা কাঁচা বাজার, খামারবাড়ী ফার্মগেট, মাহাখালী কাঁচাবাজার, রামপুরা বাজার, বনশ্রী বাজার, আগারগাঁও বাজার, শেওড়াপাড়া, মিরপুর-১০ গোলচত্বর, কচুক্ষেত বাজার, মোহাম্মদপুর টাউন হল মার্কেট, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও আবদুল্লাহপুর বাজার।
সংশিল্গষ্টরা বলছেন, রমজানে সাধারণ মানুষের কাছে কম মূল্যে পণ্য সরবরাহ করছে টিসিবি। প্রতিষ্ঠানটির এ উদ্যোগে বাজার অনেকটা স্থিতিশীল থাকবে। এতে ক্রেতা সাধারণের ভোগান্তি কিছুটা কমবে।