দুই শিল্পীর চিত্রকর্মে বাংলাদেশের সৌন্দর্য

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪      

সমকাল প্রতিবেদক

দেশের দুই চিত্রশিল্পী অলোকেশ ঘোষ ও আবদুল মান্নানের 'ট্রু কালার_রিডিসকভারিং বাংলাদেশ' শিরোনামে যৌথ চিত্রকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনের প্রথম তলার প্রবেশ পথের দু'পাশে গ্যালারি ১ ও ২ নামে ৩ মাসব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন হয়েছে গতকাল সোমবার সন্ধ্যায়। ঢাকা আর্ট সেন্টারের সহযোগিতায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন সেনা হোটেল ডেভেলপমেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রি. জে. জাহাঙ্গীর আলম (অব.)। এ সময় র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল ঢাকার মহাব্যবস্থাপক ক্রিস্টোফ ভোগেলি, নির্বাহী সহকারী ব্যবস্থাপক ও পরিচালক (বিক্রয় এবং বিপণন) সাঈদ আহমেদ উপস্থিত ছিলেন।
আয়োজকরা জানান, এই ধরনের প্রদর্শনীর মাধ্যমে র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল ও আর্ট গ্যালারি ঢাকা আর্ট সেন্টারের সহযোগিতায় স্থানীয় শিল্পীদের শিল্পকর্ম প্রদর্শন করার একটি নিজস্ব প্লাটফর্ম তৈরিতে বিশেষ সহায়ক হবে। শিল্প ও সংস্কৃতির বিকাশে র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল ঢাকা সব সময় সহযোগিতা করে আসছে।
চিত্রকর্মের মধ্য দিয়ে বাংলাদেশের সৌন্দর্য তুলে ধরেছেন এই দুই শিল্পী। তাদের চিত্রকর্মে যেমন আছে এবড়োখেবড়ো মেঠোপথে চলা গরুর গাড়ি, তেমনি আবার রয়েছে উত্তাল নদীতে পাল তোলা নৌকা। গ্রামীণ জনপদের দৃশ্যাবলির সঙ্গে আছে ঐতিহ্যবাহী পানাম নগরের চিত্র। বাদ যায়নি বাংলাদেশের ঋতুভিত্তিক আবহাওয়ার চিত্র। পাহাড়ি জনপদের চিত্রও দেখা যাবে এই প্রদর্শনীতে। ছবিগুলো বেশিরভাগই
অ্যাক্রিলিকে আঁকা। কিছু কাজ রয়েছে জলরঙ ও পেন্সিলে। যেমন আবদুল মান্নান নীল জমিনে এঁকেছেন সাদা বক। অ্যাক্রিলিক মাধ্যমে অলোকেশ ঘোষ তুলে ধরেছেন গ্রামীণ জনপদের হাট-বাজার, নদী-নালা, গাছ-পালা, হাওর-বাঁওড়, বাঁশঝাড় আরও কত কী। হোটেলের নির্দিষ্ট সময়ের মধ্যে এই চিত্রকর্ম প্রদর্শনী ঘুরে দেখতে পারবেন যে কেউ।
নজরুল স্মরণে আলোচনা সভা :জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি আজ বিকেল সাড়ে ৪টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে প্রবন্ধ পাঠ, বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। 'নজরুলকে আমরা যতটুকু জানি' শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক আহমাদ মোস্তফা কামাল। নজরুল বিষয়ক বক্তৃতা দেবেন নজরুল গবেষক ইমেরিটাস প্রফেসর রফিকুল ইসলাম। সভাপতিত্ব করবেন একাডেমির ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামান। স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।