সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪      

বরিশালে ফার্মেসি মালিককে কুপিয়েছে ছাত্রলীগ কর্মীরা
হ বরিশাল ব্যুরো
বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের সামনে গতকাল সোমবার এক ফার্মেসি মালিককে কুপিয়ে জখম করেছে ছাত্রলীগের কর্মীরা। ওষুধ ফেরত দেওয়া নিয়ে বিরোধের জের ধরে ছাত্রলীগের কর্মীরা এ হামলা চালায়। এ ঘটনার প্রতিবাদে হাসপাতালের সামনের শতাধিক ফার্মেসি আধাঘণ্টা বন্ধ রাখা হয়। আহত ওষুধ ব্যবসায়ী হচ্ছেন জনতা মেডিকেল হলের মালিক মো. খলিলুর রহমান। আহত ওষুধ ব্যবসায়ী জানান, দুপুরে সজীব নামের এক তরুণ এসে কিছু ওষুধ ফেরত দিতে চায়। কিন্তু ওই ওষুধ তার দোকান থেকে কেনা হয়নি জানিয়ে তিনি ফেরত নিতে অস্বীকার করেন। এ নিয়ে ছাত্রলীগ নেতা অনিক সেরনিয়াবাতের একদল তরুণ এসে জনতা খলিলুর রহমানকে অস্ত্র দিয়ে কোপায়।
রাবির ভর্তি পরীক্ষায় ক্যালকুলেটর নিষিদ্ধ
হ রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় মোবাইল ফোন, ইলেকট্রনিকস ডিভাইস ও সায়েন্টিফিক ক্যালকুলেটর নিষিদ্ধ করা হয়েছে। ডিজিটাল জালিয়াতি প্রতিরোধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন সমকালকে জানিয়েছেন। উপাচার্য জানান, ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী হলে সব ধরনের মোবাইল ফোন ও ইলেকট্রনিকস ডিভাইস সঙ্গে আনা ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তবে পরীক্ষার হলে সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় একাধিক শিক্ষার্থী ডিজিটাল ডিভাইসের মাধ্যমে অসদুপায় অবলম্বন করায় এবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সিরাজগঞ্জে বিএনপি নেতা রাশেদুল গ্রেফতার
হ সিরাজগঞ্জ প্রতিনিধি
সিরাজগঞ্জ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদুল হাসান রঞ্জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার সন্ধায় পৌর এলাকার গোশালা থেকে তাকে গ্রেফতার করা হয়। সিরাজগঞ্জ সদর থানার ওসি হাবিবুল ইসলাম জানান, রাশেদুল হাসানের বিরুদ্ধে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সয়দাবাদ মুলিবাড়ি চেকপোস্ট এলাকায় ২০১০ সালে খালেদা জিয়ার জনসভায় আলোচিত ট্রেন পোড়ানো, নাশকতা, পুলিশের ওপর হামলা, বিস্টেম্ফারক ও সন্ত্রাসী কর্মকাণ্ডসহ কমপক্ষে ২৩টি মামলা রয়েছে। গ্রেফতারের পর পরই তাকে আদালতের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়েছে।
বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফ
হ পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ের ঘাগড়া সীমান্ত এলাকা থেকে রায়হান (২১) নামে বাংলাদেশি এক যুবককে ধরে নিয়ে গেছে বিএসএফ। সোমবার ভোরে সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের নরদেবপাড়া গ্রামের আবদুর রহিমের ছেলে মো. রায়হানসহ ১০-১২ জন গরু ব্যবসায়ী ভারতীয় গরু আনতে ঘাগড়া সীমান্তে যায়। এ সময় ভারতের ১২০ শিংগিমারি বিএসএফ ফাঁড়ির সদস্যরা তাদের ধাওয়া করে। অন্যরা পালিয়ে যেতে পারলেও রায়হানকে ধরে নিয়ে যায় বিএসএফ। পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আরিফুল হক বলেন, আটকের পর বিএসএফ রায়হানকে ভারতীয় পুলিশের হাতে তুলে দিয়েছে বলে জানিয়েছে।
বরিশালে দেয়ালচাপায় শ্রমিক নিহত
হ বরিশাল ব্যুরো
বরিশাল নগরীর কাউনিয়া জানকি সিং সড়কে ভবনের দেয়ালচাপা পড়ে মো. মিঠুন (২৫) নামে এক নির্মাণ শ্রমিক নিহত হয়েছেন। গতকাল সোমবার দুপুর ১টায় বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মিঠুন ওই সড়কের বসু মিয়ার গলির বাসিন্দা মো. ইউনুচ মিয়ার ছেলে। কাউনিয়া থানার ওসি কাজী মাহবুবুর রহমান জানান, গতকাল জানকি সিং সড়কের একটি ভবনের গেটের সংস্কারকাজ করছিলেন মিঠুন ও কালু নামে দুই নির্মাণ শ্রমিক। এ সময় দেয়াল ধসে মিঠুন চাপা পড়েন। অন্য শ্রমিক কালু আহত অবস্থায় শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
পুটখালী সীমান্তে নারী-শিশুসহ ১৮ জন আটক
হ বেনাপোল প্রতিনিধি
বেনাপোলের পুটখালী সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে যাওয়ার সময় সোমবার ভোররাতে শিশুসহ ১৮ জন নারী-পুরুষকে আটক করেছেন বিজিবি সদস্যরা। ২৩ বিজিবির পুটখালী ক্যাম্প কমান্ডার আলাউদ্দিন জানান, গোপন সংবাদ পেয়ে পুটখালী বিজিবি সদস্যরা ভোরের দিকে সীমান্তবর্তী বালুর মাঠ এলাকায় অভিযান চালিয়ে ৬ জন নারী, ২টি শিশু ও ১০ জন পুরুষকে আটক করেন। দুপুরের দিকে তাদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে। আটককৃতদের বাড়ি বাগেরহাট, নড়াইল ও গোপালগঞ্জ জেলার বিভিন্ন এলাকায়। এ ব্যাপারে বেনাপোল পোর্ট থানায় একটি মামলা হয়েছে।