চট্টগ্রামের টুকরো খবর

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪      

মানববন্ধন
ম চট্টগ্রাম ব্যুরো
চট্টগ্রামের ফরহাদ আক্তার বিউটি হত্যা মামলার খুনিদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন করেছেন নগরীর বাদামতলী আজুশাহ লেইন এলাকাবাসী। গতকাল সোমবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন থেকে হত্যাকারীদের গ্রেফতার না করায় ক্ষোভ প্রকাশ করেন তারা। মানববন্ধনে উপস্থিত ছিলেন নিহত বিউটির বাবা আবুল মনছুর, মা গোলতাজ বেগম, ছোট বোন সুইটি, ভাই আরাফাত। এছাড়া বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের ডবলমুরিং থানা সভাপতি অ্যাডভোকেট এম আনোয়ার আলী, সেক্রেটারী এরশাদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন। যৌতুকের জন্য স্বামী আবুল হাসান পারভেজসহ ৩ জনকে অভিযুক্ত করে গত রোববার মামলা করেন বিউটির বাবা আবুল মনছুর।

চার রেস্তোরাঁকে জরিমানা
চট্টগ্রামে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি, ডিলিং লাইসেন্স না থাকা এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় রোদেলা বিকেলসহ অভিজাত চারটি রেস্তোরাঁকে এক লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট তামিম আল ইয়ামিন এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। যে চারটি অভিজাত হোটেলকে জরিমানা করা হয় সেগুলো হলো_ নগরীর কাজীর দেউড়ি এলাকার স্টেডিয়াম সংলগ্ন রোদেলা বিকেল, রয়েল হাট এবং জিইসি এলাকার টিএমটি রেস্টুরেন্ট ও হোটেল প্যাভেলিয়ন।
দোকানে আগুন
চট্টগ্রামের পুরাতন চান্দগাঁও থানাধীন বহদ্দারহাট খরমপাড়া এলাকায় আগুনে পুড়ে গেছে দুটি দোকান। গতকাল সোমবার সকালে একটি মোবাইল সরঞ্জাম ও একটি চায়ের দোকান অগি্নকাণ্ডের এ ঘটনা ঘটে। আগ্রাবাদ ফায়ার সার্ভিসের টেলিফোন অপারেটর সরোয়ার জাহান জানান, সকাল ১০টার দিকে অগি্নকা ের সূত্রপাত। কালুরঘাট ফায়ার সার্ভিসের দুটি গাড়ি ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। অগি্নকা ে প্রায় ৭০ হাজার টাকার ক্ষতি হয় বলেও জানান তিনি।

যুবদলের প্রস্তুতি সভা
কেন্দ্রীয় নেতাদের গণসংযোগ কর্মসূচি সফল করতে প্রস্তুতি সভা করেছে চট্টগ্রাম মহানগর যুবদল। গতকাল সোমবার বেলা ১১টায় যুবদলের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। আগামীকাল ২৭ আগস্ট চট্টগ্রাম মহানগরীতে গণসংযোগ কর্মসূচি পালন করবেন যুবদলের কেন্দ্রীয় নেতারা। যুবদল নেতা শিহাব উদ্দিন মোমিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন দলের কেন্দ্রীয় সহসভাপতি আবুল হাশেম বক্কর। প্রধান বক্তা ছিলেন যুবদল কেন্দ্রীয় কমিটির সদস্য ইয়াছিন চৌধুরী লিটন। বক্তব্য রাখেন যুবদল নেতা সাইফুর রহমান শপথ, জসিম উদ্দিন, আনোয়ার হোসেন, জসিম উদ্দিন, মো. নাছির প্রমুখ।

কর্মশালা
পেশাজীবী, গবেষক ও শিক্ষার্থীদের জন্য চট্টগ্রামে আয়োজন করা হচ্ছে কম্পিউটারের এসপিএসএস প্রোগ্রাম। আগামী ৫ সেপ্টেম্বর অর্গানাইজেশন ফর স্যোসাল অরিয়েন্টেশন (ওএসও) এ কর্মশালার আয়োজন করছে। এসপিএসএস বহুল ব্যবহৃত একটি কম্পিউটার প্রোগাম; যা সামাজিক বিজ্ঞানের পরিসংখ্যানিক তথ্য বিশ্লেষণে ব্যবহৃত হয়। গবেষকদের পাশাপাশি বিভিন্ন জরিপ প্রতিষ্ঠান, বিপণন প্রতিষ্ঠান, সরকারি সংস্থাগুলোতেও এসপিএসএস খুবই জনপ্রিয়। মাসব্যাপী এ কর্মশালায় দুই ঘণ্টা করে মোট ১০টি ক্লাস অনুষ্ঠিত হবে। ওএসওর সমন্বয়ক মাসুদ জাকারিয়া জানান, রেজিস্ট্রেশনের জন্য নগরীর চেরাগী মোড়ের 'বুকমার্ক'-এ যোগাযোগ করতে হবে। ওএসওর ফেসবুক পেজের মাধ্যমেও অনলাইনে আবেদনের সুযোগ রয়েছে।