নিহত তিন শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ দেবে মালয়েশিয়া

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪      

সমকাল ডেস্ক

মালয়েশিয়ায় কোটা দামানসারা এলাকায় নির্মাণাধীন উড়াল সেতুর কংক্রিট চাপা পড়ে নিহত তিন বাংলাদেশি শ্রমিকের প্রত্যেকের পরিবার ২৫ হাজার রিঙ্গিত (প্রায় ছয় লাখ টাকা) করে ক্ষতিপূরণ দেবে দেশটির সরকার। মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি রিচার্ড রিওট গতকাল সোমবার এ ঘোষণা দিয়েছেন বলে মালয় গণমাধ্যম ' দ্য স্টার' গতকাল সোমবার এক প্রতিবেদন প্রকাশ করেছে।
মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী বলেন, সরকার এখানে বাংলাদেশি দূতাবাসের সঙ্গে যোগাযোগ করছে, যাতে নিহতের প্রকৃত পরিবার বা স্বজন কারা, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়। তিনি বলেন, ক্ষতিপূরণের টাকা ভুল মানুষের হাতে পড়ূক এটা আমরা চাই না। বাংলাদেশি দূতাবাস যত দ্রুত এ ব্যাপারে আমাদের নিশ্চিত করবে, আমরা তত দ্রুত ক্ষতিপূরণের টাকা দিয়ে দিতে পারব। পেশাগত সুরক্ষা এবং স্বাস্থ্যের ওপর আয়োজিত একটি সেমিনার ও প্রদর্শনীর উদ্বোধনকালে দাতুক সেরি এ কথা বলেন।
গত ১৮ জুলাই মালয়েশিয়ার কোটা দামানসারা এলাকায় সুংগাই বুলু নামক স্থানে মালয়েশিয়ার একটি সরকারি নির্মাণ প্রতিষ্ঠান এমআরটি কর্পের নির্মাণাধীন উড়ালসড়কের বিমের নিচে চাপা পড়ে তিন বাংলাদেশি শ্রমিক মারা যান। নিহতরা হলেন_ পাবনার আবদুস সাত্তারের ছেলে মোহাম্মদ এলাহী হোসেন, শাহাদাত মলি্লকের ছেলে আলাউদ্দিন ও মুন্সীগঞ্জের কাশেম খানের ছেলে ফারুক খান। গত বৃহস্পতিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তাদের মরদেহ ঢাকায় পেঁৗছে। এর আগে আরএমটি কর্পের পক্ষ থেকে নিহত প্রত্যেকের পরিবারকে পাঁচ হাজার ৯০০ ডলার করে দেওয়া হয়েছে।