বাকশালের পথে হাঁটছে আওয়ামী লীগ :ফখরুল

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪      

সমকাল প্রতিবেদক

ক্ষমতাসীন আওয়ামী লীগ ফের বাকশালের পথে অগ্রসর হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাবে ২০ দলীয় জোটের শরিক এনপিপি আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, গণতান্ত্রিক চেহারার একটি চাদর গায়ে দিয়ে আওয়ামী লীগ সেই বাকশালের পথেই হাঁটছে। তিনি বলেন, ১৯৭৫ সালে 'একদলীয় শাসনব্যবস্থা' সংসদে পাস করেও আওয়ামী লীগ তা বাস্তবায়ন করতে পারেনি। এবার তারা 'সেটাই' করতে যাচ্ছে।
আওয়ামী লীগ ভেতরে ভেতরে সব গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করে ফেলেছে বলে অভিযোগ করেন ফখরুল। আওয়ামী লীগ সরকারের সময়ে সংবিধানের পঞ্চদশ সংশোধনী, নির্দলীয় সরকার ব্যবস্থা বাতিল, সম্প্রচার নীতিমালা প্রণয়ন এবং সংসদের কাছে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা ফিরিয়ে দেওয়ার মতো সিদ্ধান্তকে তিনি 'গণতন্ত্র হত্যার নীলনকশা' বলে অভিহিত করেন। জনগণের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিলে তার পরিণতি শুভ হবে না বলে তিনি সরকারকে হুঁশিয়ারি দেন।
৫ জানুয়ারি নির্বাচনের নামে নাটক করা হয়েছে মন্তব্য করে ফখরুল বলেন, 'এর পর একটা সরকার হয়েছে, যার কোনো সাংবিধানিক বৈধতা নেই। একটি জনপ্রতিনিধিত্বহীন সংসদ হয়েছে, যার কোনো বৈধতা নেই।'
অবিলম্বে নির্বাচন দিতে ফের সরকারকে সংলাপের আহ্বান জানিয়ে ফখরুল বলেন, এখনও সময় আছে। আশা করি, আওয়ামী লীগ সভানেত্রীর বোধোদয় হবে। হত্যা-নিপীড়ন-নির্যাতনের সব গণবিরোধী নীতিমালা-বিধানাবলি বাতিল করে দ্রুত আলোচনায় বসবেন।
এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান ইরান, এনডিপি চেয়ারম্যান খন্দকার গোলাম মর্তুজা, জাগপার সাধারণ সম্পাদক খোন্দকার লুৎফর রহমান, এনপিপির মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা প্রমুখ।