শীতাতপ কক্ষে পালার সুর

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৫      

সমকাল প্রতিবেদক

বদ্ধ শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ। খোলা কণ্ঠে নয়, গান হলো মাইক্রোফোনে। তবে সে গানে বাজল মাটির সুর। গ্রামবাংলার ঐতিহ্যবাহী পালা গান। কবিগানের লড়াই। পরিবেশন করলেন সাইদুর রহমান বয়াতি। তার প্রতিপক্ষ হিসেবে কবিগানের লড়াইয়ে ছিলেন তারই পুত্র আবুল বাশার আব্বাসী। এ পালার শিরোনাম ছিল 'শিব বনাম নারদ'। সুর-ছন্দ আর যুক্তিতর্কে তারা উপস্থাপন করেন পৌরাণিক কাহিনীকে।
হারিয়ে যেতে বসা পালা গানের এ আসর বসেছিল ইট-পাথরের শহর রাজধানীতে। জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে। এর আগে অনুষ্ঠিত হয় 'বাংলাদেশের পালাগান :রূপ ও বৈশিষ্ট্য' শীর্ষক আলোচনা সভা। জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি এম আজিজুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। সঞ্চালনা করেন লেখক আহমাদ মাযহার।
পালা শুরুর আগে সাইদুর রহমান বয়াতি জানান, দুর্বিষহ জীবন পেরুতে পেরুতে এখানে পালা গাইতে এসে তিনি খুব আনন্দিত। তিনি জানান, টপ্পা গান পরিবেশনের মাধ্যমে কবিগানের পালা শুরু হয়। টপ্পার পর থাকে গুরুবন্দনা, এরপর পাঁচালি। পালাগানের নিয়ম-কানুন জানিয়ে তিনি শুরু করেন পালার পরিবেশনা। 'আমি কবি-কাব্যে সাজলাম নারদ, তুমি পঞ্চানন' টপ্পা গান পালা শুরু করেন আবুল বাশার আব্বাসী। যুক্তি ও ছন্দের ভেতর দিয়ে এগিয়ে চলে মামা-ভাগ্নের ঘটনা অবলম্বনে রচিত রূপক পালা।
পালায় সাইদুর রহমান বয়াতির সঙ্গে অংশ নেন দলের আট সদস্য। পালায় প্রতিপক্ষের শিল্পী ছিলেন সাইদুর রহমান বয়াতির ছেলে আবুল বাশার আব্বাসী। তাদের সঙ্গে যন্ত্রানুষঙ্গে ছিলেন মতিয়ার রহমান, আবদুল আলিম, উকিল উদ্দিন, আবদুল জলিল, আবদুর রহমান ও নূরে আলম।
মুক্তিযুদ্ধ জাদুঘরের বিজয় উৎসব :সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘরে চলছে 'মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস' শীর্ষক অনুষ্ঠানমালা। গতকাল ছিল এর দ্বিতীয় দিন। এ দিনের আয়োজনের শুরুতে মুক্তিযুদ্ধ জাদুঘরকে পাঁচ লাখ টাকা অনুদান দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তার স্ত্রী আরও পাঁচ লাখ টাকা অনুদান দেবেন বলেও জানান তিনি। স্বাগত বক্তব্য রাখেন জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলী। মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শীর ভাষ্য পাঠ করেন সৌরভ বৈদ্য, ইফতেখার হোসেন, তাজনীন সুলতানা সাদিয়া, সাদিয়া সারমিন ও অঙ্কন অধিকারী জনি। দলীয় আবৃত্তি পরিবেশন করে মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র এবং সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ক্যালিক্স প্রি-ক্যাডেট স্কুলের শিক্ষার্থীরা। সঙ্গীত পরিবেশন করে বহ্নিশিখা। সবশেষে প্রাচ্যনাট মঞ্চস্থ করে 'গর্ত'। কৃষণ চন্দরের মূল লেখা অবলম্বনে এটির নাট্যরূপ ও নির্দেশনা দেন তৌফিকুল ইসলাম ইমন।
তানজিনা তমার একক সঙ্গীতসন্ধ্যা :ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে (আইজিসি) গতকাল সন্ধ্যায় হয়ে গেল শিল্পী তানজিনা তমার একক রবীন্দ্রসঙ্গীত সন্ধ্যা। দুই ঘণ্টার আয়োজনে ২১টি গান পরিবেশন করেন তিনি। 'যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে' গানের মধ্য দিয়ে শেষ হয় এ আয়োজন।
হারুণ ফকিরের 'সত্যের সন্ধানে' :এশিয়াটিক সোসাইটির গ্যালারি অব ফাইন আর্টসে গতকাল থেকে শুরু হয়েছে শিল্পী হারুণ ফকিরের একক চিত্রপ্রদর্শনী 'সত্যের সন্ধানে'। শিল্পী সমরজিৎ রায় চৌধুরী প্রদর্শনীর উদ্বোধন করেন।

পরবর্তী খবর পড়ুন : রাজধানীতে খাদি উৎসব

ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

প্রথমবারের মতো ভারতীয় একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন নুসরাত ইমরোজ ...

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির আদালত। ...

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের বিএনপির প্রার্থী আলী ...

হবিগঞ্জে টেক্সটাইল মিলের গুদামে আগুন

হবিগঞ্জে টেক্সটাইল মিলের গুদামে আগুন

হবিগঞ্জের মাধবপুর উপজেলার নয়াপাড়ায় সায়হাম টেক্সটাইল মিলের গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ...

শেখ হাসিনার নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে মুখরিত কোটালীপাড়া

শেখ হাসিনার নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে মুখরিত কোটালীপাড়া

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকা ...

ঝিনাইদহে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৩

ঝিনাইদহে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৩

ঝিনাইদহের শৈলকুপায় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে হামলা-পাল্টা হামলা, অফিস ...

ইশতেহার কি আমাদের জন্য

ইশতেহার কি আমাদের জন্য

আমরা ভাসতে ভাসতে ডুবতে ডুবতে সময়ের গ্রন্থিগুলো পার হচ্ছি। অনেকটা ...

জাপার কৌশল নাকি বিদ্রোহ

জাপার কৌশল নাকি বিদ্রোহ

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে থেকেও দলটির বিপক্ষে ১৪৮টি আসনে প্রার্থী ...