একের পর এক গুপ্তহত্যা

দোষীদের শাস্তির দাবিতে সারাদেশে মানববন্ধন

প্রকাশ: ১২ জুন ২০১৬      

সমকাল ডেস্ক

হিন্দু পুরোহিত, সেবায়েত, খ্রিস্টান ধর্মযাজক, বৌদ্ধ ভিক্ষু ও এসপিপত্নীকে একের পর এক হত্যাসহ বিভিন্ন স্থানে গুপ্তহত্যা এবং সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে গতকাল শনিবার দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন সংগঠন এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। ব্যুরো, অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর :
রাজশাহী :গতকাল বিকেলে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অনিল কুমার সরকারের সভাপতিত্বে এবং উজ্জ্বল কুমার ঘোষের সঞ্চালনায় মানববন্ধনে বক্তৃতা করেন পূজা উদযাপন পরিষদের রাজশাহী মহানগরের সভাপতি তপন সরকার, হৃদয় কুমার ঘোষ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সহসভাপতি অধ্যাপক বুলবুল রানী ঘোষ প্রমুখ। এ সময় বক্তারা বলেন, এই গুপ্তহত্যা বন্ধ না হলে প্রতিরোধের জন্য আমরাও গুপ্ত হত্যায় নামব।
খুলনা :গতকাল সকালে দলীয় কার্যালয় থেকে মহানগর আওয়ামী লীগ ও ১৪ দল একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আবদুল খালেক এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ হারুনুর রশীদ, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, জাসদের সভাপতি রফিকুল হক খোকন, সাধারণ সম্পাদক খালিদ হোসেন, আওয়ামী লীগ নেতা চিশতী সোহরাব হোসেন, গাজী আবদুল হাদী, শ্যামল সিংহ রায়, সাইফুল ইসলাম প্রমুখ।
যশোর :বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট ও শ্রীশ্রী ঠাকুর অনুকূল চন্দ্র সৎসঙ্গ যশোর জেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। দুপুরে শহরের চিত্রামোড়ে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ যশোর জেলা কমিটির সভাপতি স্বপন ভট্টাচার্য এমপি, জেলা আইনজীবী সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা কাজী আবদুস শহীদ লাল, শ্রীশ্রী ঠাকুর অনুকূল চন্দ্র সৎসঙ্গের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক
রবীন্দ্রনাথ সরকার, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামান, জেলা ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি হারুন অর রশীদ প্রমুখ। এর আগে সকাল সাড়ে ১০টায় প্রেস ক্লাবের সামনে শ্রীশ্রী ঠাকুর অনুকূল চন্দ্র সৎসঙ্গ ও বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট মানববন্ধন কর্মসূচি পালন করে।
বগুড়া :গতকাল দুপুরে শহরের কেন্দ্রস্থল সাতমাথায় মানববন্ধনে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারাসহ বিভিন্ন মন্দিরের পুরোহিত, সেবাইত ও সংখ্যালঘু সম্প্রদায়ের বিপুল সংখ্যক মানুষ অংশ নেন। এ সময় বক্তারা অবিলম্বে হত্যাকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি ও সংখ্যালঘুদের নিরাপত্তা জোরদারের দাবি জানান।
সিলেট :নগরীর কোর্ট পয়েন্টে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জেলা ও মহানগর কমিটি প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন পূজা উদযাপন পরিষদের উপদেষ্টা শিক্ষাবিদ বিরাজ মাধব চক্রবর্তী। মহানগর শাখার সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা, মহানগর শাখার সভাপতি অ্যাডভোকেট বিমান চন্দ্র দাস, ইসকন সিলেটের অধ্যক্ষ নবদ্বীপ দ্বীজ দাস গৌরাঙ্গ, জগদ্বন্ধু মঠের অধ্যক্ষ বন্ধুপ্রীতম ব্রহ্মচারী, ঐক্য পরিষদের জেলা শাখার ভারপ্রাপ্ত সম্পাদক প্রদীপ কুমার ভট্টাচার্য, নিম্বার্ক আশ্রমের সভাপতি বিমলেন্দু দে নান্টু, মহানাম সেবক সংঘের সহসভাপতি মনোজ বিকাশ দেবরায়, ক্রিশ্চিয়ান নেতা দীনেশ সাংমা, গীতা সংঘের প্রণব জ্যোতি মজুমদার প্রমুখ।
এ ছাড়া ঝিনাইদহ, মাগুরা, গাইবান্ধা, ফরিদপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ, গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জসহ বিভিন্ন স্থানে একই দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।