রিভিউ চাইবেন মীর কাসেম

প্রকাশ: ১২ জুন ২০১৬      

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর সঙ্গে গতকাল শনিবার কাশিমপুর কারাগারে সাক্ষাৎ করেছেন তার ছেলেসহ পাঁচ আইনজীবী। দুপুরে পৌনে ১২টার দিকে কারা কর্তৃপক্ষের অনুমতি নিয়ে তারা মীর কাসেম আলীর সঙ্গে সাক্ষাৎ করেন। তারা হলেন_ মীর কাসেম আলীর ছেলে ব্যারিস্টার মীর আহমেদ বিন কাসেম, আইনজীবী মতিউর রহমান আকন্দ, বজলুর রহমান খান, নূর উল্লাহ ও নাজিবুর রহমান। কারাগারে দেখা করে এসে মতিউর রহমান আকন সাংবাদিকদের বলেন, 'মীর কাসেম আলী মৃত্যুদণ্ডের রায়ের রিভিউ আবেদন করবেন। এ জন্য আমাদের সব প্রস্তুতি নিতে বলেছেন।' রিভিউর জন্য আপিলের রায়ের 'সার্টিফায়েড কপি' পেতে আবেদন করা হয়েছে বলেও জানান তিনি।
কাশিমপুর কারাগার-২-এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, মীর কাসেম আলীর ছেলেসহ পাঁচজন বেলা সাড়ে ১১টার দিকে কারাগারে এসে সাক্ষাতের জন্য আবেদন করেন। পরে তাদের সাক্ষাতের সুযোগ দেওয়া হয়। রিভিউর ব্যাপারে আইনজীবীরা ও মীর কাসেম আলী প্রায় ৪৫ মিনিট কারাগারের ভেতর কথা বলেছেন।
২০১২ সালে গ্রেফতারের পর থেকেই মীর কাসেম এ কারাগারে বন্দি। ফাঁসির দণ্ড ঘোষণার পর থেকে তাকে ফাঁসির সেলে রাখা হয়েছেন বলে কাশিমপুর কারাগারের জেলার নাশির আহমেদ জানিয়েছেন।
২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মীর কাসেমকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। গত ৮ মার্চ আপিলের রায়েও বহাল থাকে সেই সাজা।