সমাপনী পরীক্ষা বাতিলের দাবিতে সড়ক অবরোধ

প্রকাশ: ১২ জুন ২০১৬      

সমকাল প্রতিবেদক

এ বছর থেকেই প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি) বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সড়ক অবরোধ করে সমাবেশ করেছেন অভিভাবকরা। গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের সামনে তারা এ কর্মসূচি পালন করেন।
সমাবেশে বক্তারা বলেন, ২০০৯ সাল থেকে বর্তমান সরকার প্রাথমিক সমাপনী শিক্ষা চালু করেছে। এ পরীক্ষা চালু করে শিক্ষার মান উন্নয়ন করা কিংবা শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাপারে আগ্রহী করে গড়ে তোলা_ কোনো উদ্দেশ্যই সরকার বাস্তবায়ন করতে পারেনি।
অভিভাবকরা জানান, শিক্ষক-শিক্ষাবিদ ও অভিভাবকরা অনেক আগে থেকেই এ পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আসছেন। সরকারকে চলতি বছর থেকেই এ পরীক্ষা বাতিল করতে হবে। সকাল ১০টায় শত শত অভিভাবক স্কুলের সামনে ভিআইপি সড়ক ১৫ মিনিটের জন্য বন্ধ করে দেন। এতে কিছুক্ষণ যানজট দেখা দেয়। সমাবেশে বক্তব্য রাখেন অভিভাবক ঐক্য ফোরামের কেন্দ্রীয় সভাপতি জিয়াউল কবির দুলু, আঞ্জুমান আরা বেগম, মলয় সরকার, ইঞ্জিনিয়ার আসাদুজ্জামান, শওকতউল আলম, শামীমা আক্তার, শাজাহান সিরাজ প্রমুখ। বক্তারা ভিকারুননিছা নূন স্কুল, মতিঝিল আইডিয়াল স্কুল, উইলস লিটল ফ্লাওয়ার স্কুলসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে গভর্নিং বডি নির্বাচনের নিদের্শনা দানের জন্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে দাবি করেন। বক্তারা বলেন, সরকার ঘোষণা করেছে ২০১৭ সাল থেকে পিইসি পরীক্ষা আর হবে না। এখন বৃত্তি দেওয়ার কথা বলে এ বছর পঞ্চম শ্রেণির পিইসি পরীক্ষা নেওয়ার পাঁয়তারা করছেন আমলারা। আমাদের প্রশ্ন, ২০১৭ সালে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা না নিয়ে কীভাবে বৃত্তি দেবেন?
আগামী মঙ্গলবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত উদয়ন স্কুল অ্যান্ড কলেজের সম্মুখে অভিভাবকদের মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে।