অধ্যাপক রেজাউল করিম হত্যা

শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

প্রকাশ: ১২ জুন ২০১৬      

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকী মুকুল হত্যায় জড়িতদের শাস্তির দাবিতে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয়ে শহীদুল্লাহ কলা ভবনের সামনে থেকে শনিবার বেলা সাড়ে ১১টায় এক বিক্ষোভ মিছিল বের করেন বিভাগের কয়েকশ' শিক্ষক-শিক্ষার্থী। এ সময় অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরাও এতে অংশ নেন। মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে 'মুকুল প্রতিবাদ ও সংহতি মঞ্চে' গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।
সমাবেশে ইংরেজি বিভাগের সভাপতি মাসউদ আখতার বলেন, 'এরই মধ্যে দেড় মাস পার হয়ে গেছে; কিন্তু কারা তার প্রকৃত খুনি সে বিষয়ে এখনও আমরা ধোঁয়াশার মধ্যে আছি। পুলিশ নাকি অনেক কিছু উদ্ঘাটন করেছে; কিন্তু আমাদের কিছুই জানাচ্ছে না।'
ভয়ের শঙ্কা তৈরি হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, 'সন্ধ্যার পর শিক্ষকরা ক্যাম্পাসে থাকতে ভয় পাচ্ছেন। অধ্যাপক রেজাউল করিম হত্যার পর থেকেই এক ধরনের ভীতিকর পরিবেশ বিরাজ করছে ক্যাম্পাসে। ফলে স্বাভাবিক কার্যক্রমে ফিরে যেতে পারছি না। অতি দ্রুত খুনিদের শাস্তির ব্যবস্থা করে ক্যাম্পাসে স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার জোর দাবি জানাচ্ছি।
গত ২৩ এপ্রিল সকালে বিশ্ববিদ্যালয়ের শালবাগান এলাকায় দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করেন অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীকে।
এ ঘটনায় এখন পর্যন্ত ওই বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী ও জেএমবি সদস্যসহ ছয়জনকে আটক করে পুলিশ। এর মধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও শিবিরকর্মী চিকিৎসাধীন অবস্থায় মারা যান।'