চলমান সহিংসতায় আন্তর্জাতিক মহলে উদ্বেগ বাড়ছে -শাহ্দীন মালিক

প্রকাশ: ১২ জুন ২০১৬      

সমকাল প্রতিবেদক

দেশে চলমান সহিংসতায় উদ্বেগ জানিয়ে সংবিধান বিশেষজ্ঞ ড. শাহ্দীন মালিক বলেছেন, কয়েক দিনে কুপিয়ে যেভাবে মানুষ হত্যা করা হয়েছে এবং ঘটনাগুলো বিবিসি, সিএনএন, আলজাজিরার মতো সংবাদমাধ্যমে যেভাবে প্রচার হয়েছে, তাতে বোঝা যায় আন্তর্জাতিক মহলে এ নিয়ে উদ্বেগ বাড়ছে।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি কনফারেন্স লাউঞ্জে মৌলিক অধিকার সুরক্ষা কমিটি আয়োজিত 'কল্পনা চাকমা অপহরণ ও পরবর্তী ২০ বছর' শীর্ষক মতবিনিময় সভায় মুখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। ব্যারিস্টার সারা হোসেনের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী নূর খান লিটন, অধ্যাপক সিআর আবরার চৌধুরী, অ্যাডভোকেট জিয়াউর রহমান, মাসুদুজ্জামান, ডেভিড রাজু, গুম হওয়া সুমনের বোন সানজিদা প্রমুখ।
শাহ্দীন মালিক বলেন দেশে গুম, খুন, অপহরণ, ক্রসফায়ার, পুলিশের বল প্রয়োগ সব দিক থেকে বেড়েছে।
গত সাত দিনে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে তথাকথিত বন্দুকযুদ্ধে ১০ জন নিহত হয়েছে। যা গত ৩০ বছরে হয়নি। এটা অত্যন্ত উদ্বেগের বিষয়। বর্তমান সরকারের ব্যর্থতা দিন দিন বাড়ছেই। এভাবে দেশ চলতে থাকলে সহিংসতা আরও বাড়বে। দেশের চলমান সহিংসতা বন্ধের জন্য দল-মত নির্বিশেষে জাতীয় সংলাপ প্রয়োজন বলে মত দেন তিনি। পুলিশের বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করে জ্যেষ্ঠ এই আইনজীবী বলেন 'পুলিশের দায়িত্ব হলো জনগণের সেবক হিসেবে কাজ করা। অথচ পুলিশ সেটি করছে না। সরকারের অনুগত হয়ে জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।'
সভায় বক্তারা বলেন, কল্পনা চাকমা ২০ বছর আগে অপহৃত হলেও এখন পর্যন্ত তার কোনো বিচার পাওয়া যায়নি। স্বাধীনতার পর কল্পনার অপহরণ ছিল একটি উল্লেখযোগ্য ঘটনা। এর পরবর্তী সময়কালে অপহরণ গুম ও বিচার বহির্ভূত হত্যা একটি নিয়মিত ঘটনা হিসেবে দাঁড়িয়ে যাচ্ছে। এর বিরুদ্ধে সোচ্চার হওয়া ছাড়া আর কোনো বিকল্প নেই।