বাংলা ভাষার কালজয়ী লেখক সমরেশ বসুর নামে প্রবর্তিত সাহিত্য স্মৃতি পদক পেয়েছেন সাত গুণীজন। পদকপ্রাপ্তরা হলেন_ সাংবাদিকতায় সমকাল সম্পাদক গোলাম সারওয়ার ও আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান, উপন্যাসে রাহাত খান, ইমদাদুল হক মিলন, ছোটগল্পে আমজাদ হোসেন, অভিনয়ে মামুনুর রশীদ এবং ভ্রমণ সাহিত্যে শাকুর মজিদ।
নাট্যসভার ৪০ বছর পূর্তি উপলক্ষে গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে সাত গুণীজনের হাতে পদক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কবি ও সংসদ সদস্য কাজী রোজী, অনুপম প্রকাশনীর স্বত্বাধিকারী মিলন কান্তি নাথ ও প্রকাশক শেখ মো. আজহার হোসেন। সাবেক তথ্য সচিব সৈয়দ মার্গুব মোরশেদের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন নাট্যসভার চেয়ারম্যান শহীদুল হক খান।
ড. আনিসুজ্জামান বলেন, আজ যারা সম্মানিত হলেন, তারা সবাই সম্মানের যোগ্য। বাংলা সাহিত্যকে ওনারা সবাই সমৃদ্ধ করেছেন। যার নামে এ
পুরস্কার তিনি তার 'আদাব' গল্পের জন্য বিখ্যাত। এক সময় তার গল্প পড়ে আমরা মুগ্ধ হয়েছি। তার নামে যাদের সম্মানিত করা হলো, আমার বিশ্বাস তারা নিজেদের সম্মানিত বোধ করবেন। সদ্য প্রয়াত কথাসাহিত্যিক মহাশ্বেতা দেবীর স্মৃতির প্রতিও শ্রদ্ধা জানান তিনি।

মন্তব্য করুন