প্রধানমন্ত্রীর ১০ উদ্যোগে হবে এসডিজি অর্জন

কর্মশালায় অভিমত

প্রকাশ: ২১ মার্চ ২০১৭      

বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ১০টি উদ্যোগ সফল বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সম্ভব হবে। 'প্রধানমন্ত্রীর বিশেষ ১০টি উদ্যোগ বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা' শীর্ষক এক কর্মশালায় এসডিজি প্রকল্পের প্রধান সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ এ কথা বলেন। গতকাল সোমবার রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এ কর্মশালার আয়োজন করে।
কর্মশালায় বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মঞ্জুরুর রহমান। সমাপনী বক্তব্য রাখেন বাসসের প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান। বাসসের বিশেষ সংবাদদাতা মাহফুজা জেসমিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সংস্থার প্রধান প্রতিবেদক আশেকুন নবী চৌধুরী।
কর্মশালায় মো. আবুল কালাম আজাদ বলেন, জাতিসংঘে এসডিজির লক্ষ্যমাত্রাভিত্তিক ১৭টি প্রস্তাব গৃহীত হয়। আগামী জুলাই মাসে আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ এসডিজি বাস্তবায়নের কর্মকৌশল উপস্থাপন করবে।

একটি বাড়ি একটি খামার, ডিজিটাল বাংলাদেশ, নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা, আশ্রয়ণ, শিক্ষা-সহায়ক কার্যক্রম, সবার জন্য বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুরক্ষা_ প্রধানমন্ত্রীর এই ১০টি বিশেষ উদ্যোগের বিভিন্ন দিক এসডিজির ১৭টি লক্ষ্যের সঙ্গে সম্পৃক্ততার কথা তুলে ধরে তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ এসডিজি বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালে সুখী-সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠা করবে।