মতবিনিময় সভা

নারী-পুরুষের ভিন্ন মজুরি হতে পারে না

প্রকাশ: ১২ জুন ২০১৭      

সমকাল প্রতিবেদক

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইসরাফিল আলম বলেছেন, গার্মেন্ট শিল্পে নারী শ্রমিকদের সঙ্গে কোনো ধরনের বৈষম্যের সুযোগ নেই। নারীদের জন্য একধরনের মজুরি কাঠামো আর পুরুষদের জন্য অন্য, তা হতে পারে না।
গতকাল রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 'গার্মেন্টস সেক্টরে নারী শ্রমিকের সমতাপূর্ণ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে আচরণবিধি প্রণয়ন' শীর্ষক এ সভার আয়োজন করে বাংলাদেশ মাল্টি-স্টেকহোল্ডার নেটওয়ার্ক ফর গার্মেন্টস সেক্টর।
শ্রমিক নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে ইসরাফিল আলম বলেন, আমাদের দেশের গার্মেন্টস মালিকপক্ষ অনেক ক্ষমতাধর। তাদের মধ্যে একতা রয়েছে। অপরদিকে গার্মেন্টস শ্রমিক সংগঠনের নেতারা ক্ষমতার দ্বন্দ্বে লিপ্ত।
সভাপতির বক্তব্যে কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. মো. আনোয়ার উল্যাহ নারী শ্রমিকের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে সামাজিক সংলাপ প্রক্রিয়া চালিয়ে যাওয়ার আহ্বান জানান।
সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনসিডিন বাংলাদেশের এক্সিকিউটিভ ডিরেক্টর এ কে এম মাসুদ আলী। আরও বক্তব্য রাখেন বিজিএমইএ'র সাবেক পরিচালক আরশাদ জামাল, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক-শিল্প ঐক্যের আহ্বায়ক সিরাজুল ইসলাম রনি প্রমুখ।