সুপ্রিম কোর্টের জন্য পৃথক সচিবালয় করবে বিএনপি-মওদুদ

প্রকাশ: ০৯ জুলাই ২০১৭      

সমকাল প্রতিবেদক

বিএনপি আগামীতে ক্ষমতায় গেলে সংসদে আইন করে সুপ্রিম কোর্টের জন্য পৃথক সচিবালয় প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, বিচার বিভাগের স্বাধীনতা সুরক্ষায় সুপ্রিম কোর্টের জন্য পৃথক সচিবালয় থাকার প্রয়োজন রয়েছে। কারণ, পৃথক সচিবালয় থাকলে আইন মন্ত্রণালয়, প্রশাসন বা সরকারের ওপরে বিচার বিভাগের নির্ভরশীল হতে হবে না।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে স্বাধীনতা অধিকার আন্দোলনের উদ্যোগে 'বিচার বিভাগের স্বাধীনতা ও বর্তমান প্রেক্ষাপট' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মওদুদ আহমদ এসব কথা বলেন। তিনি বলেন, নিম্ন আদালতের বিচারকরা আইন মন্ত্রণালয়ের অধীনে থাকেন। সম্পূর্ণভাবে বিচার বিভাগের স্বাধীনতা অর্জন সম্ভবপর হবে না, যত দিন পর্যন্ত নিম্ন আদালতের নিয়োগ, পদোন্নতি, বদলি, শৃঙ্খলা রক্ষার সব দায়িত্ব সুপ্রিম কোর্টের ওপর অর্পিত না হবে। আমি মনে করি,
যেদিন পৃথক সচিবালয় করা হবে, সেদিনই বিচার বিভাগ সম্পূর্ণভাবে স্বাধীন হবে। মওদুদ আহমদ বলেন, ষোড়শ সংশোধনী বাতিলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় ঐতিহাসিক। এই রায়ের মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতা আরও সুরক্ষিত হবে। তিনি বলেন, যারা বাহাত্তর সালের সংবিধানের কথা বলেন, তাদের লজ্জা হওয়া উচিত।
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার বলেছে_ ষোড়শ সংশোধনী বাতিলের মধ্য দিয়ে প্রমাণিত হলো, দেশে বিচার বিভাগের স্বাধীনতা আছে। তাহলে আবার কেন বলা হচ্ছে, পুরো রায় প্রকাশের পর প্রতিক্রিয়া দেওয়া হবে। ষোড়শ সংশোধনী বাতিলে সুপ্রিম কোর্টের রায় দশম সংসদের বিরুদ্ধে 'চপেটাঘাত' মন্তব্য করে তিনি বলেন, রায়ে বলা হয়েছে_ এই সংসদের দায়িত্ব (বিচারপতি অপসারণ) নেওয়ার কোনো ক্ষমতা নেই। দিস ইজ এ স্টুপিড পালার্মেন্ট, এটা ফলস পার্লামেন্ট। এই সংসদের কোনো ক্ষমতা নেই, থাকা উচিত নয়।
সংগঠনের সভাপতি কাজী মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, গণফোরামের প্রেসিডিয়াম সদস্য সুব্রত চৌধুরী, বিএনপির প্রশিক্ষণবিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন প্রমুখ।