১০ দফা দাবিতে সিএনজি চালকদের আলটিমেটাম

প্রকাশ: ০৯ জুলাই ২০১৭      

সমকাল প্রতিবেদক

ঢাকা শহরে আরও পাঁচ হাজার সিএনজি অটোরিকশার অনুমোদনসহ ১০ দফা দাবিতে ঢাকা সিএনজি অটোরিকশা শ্রমিক সমন্বয় পরিষদের নেতারা আলটিমেটাম দিয়েছেন। গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবে ঢাকা মহানগরীতে চলাচলরত সিএনজি অটোরিকশা শ্রমিকদের ১০ দফা দাবি বাস্তবায়ন শীর্ষক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।
তারা আগামী ২১ আগস্টের মধ্যে আলোচনার মাধ্যমে এই দাবিগুলো বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তা না হলে আগামী ২২ আগস্ট থেকে অটোরিকশা ধর্মঘটের আলটিমেটাম দেন তারা। সংবাদ সম্মেলনে সংগঠনটির সদস্য সচিব মোহাম্মদ হানিফ খোকন লিখিত বক্তব্যে দাবিগুলো তুলে ধরেন। অন্যতম দাবিগুলো হলো_ সরকারের আদেশ অমান্য করে ৯০০ টাকার অতিরিক্ত দৈনিক জমা আদায়কারী মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে, অতিরিক্ত দৈনিক জমা আদায়কারী মালিকদের অটোরিকশা ক্রোক করে বৈধ থ্রি হুইলার লাইসেন্সধারীদের মধ্যে বিতরণের ব্যবস্থা করতে হবে, গ্যাসের বর্ধিত মূল্য সমন্বয় করে এবং বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে সিএনজি অটোরিকশার মিটারের ভাড়ার হার নির্ধারণ এবং দৈনিক জমা পুনরায় নির্ধারণ করতে হবে।
এ ছাড়া গাজীপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ ও ঢাকা জেলায় নিবন্ধনকৃত সিএনজি চালিত অটোরিকশা ঢাকা মহানগরীতে চলাচল বন্ধ করতে হবে। প্রস্তাবিত সড়ক পরিবহন আইন ২০১৭ এ ট্যাক্সি ক্যাবকে (থ্রি হুইলার) শ্রম আইনের মতো হালকা যানের অন্তর্ভুক্ত করার পাশাপশি উবার, রাইডার ও চল নামে প্রাইভেটকার চলাচল বন্ধ করতে হবে। সংগঠনটির আহ্বায়ক মো. জাকির হোসেনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মো. রমজান আলী মান্নান, সরকার আবুল সোবহানসহ অন্যান্য নেতা উপস্থিত ছিলেন।